রবিবার, ০৯ মে ২০২১, ০৬:২৯ পূর্বাহ্ন

কৃষি পেশাকে এখন আর ছোট করে দেখার উপায় নেই – কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক

কৃষি পেশাকে এখন আর ছোট করে দেখার উপায় নেই – কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক

নিজস্ব প্রতিবেদক :  কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এমপি বলেন- কৃষি পেশাকে এখন আর ছোট করে দেখার উপায় নেই। এদেশের তরুণ এবং শিক্ষিত মানুষ এখন এ পেশায় যুক্ত হচ্ছে এবং প্রতিনিয়ত সাফল্যের দৃষ্টান্ত তৈরি হচ্ছে। কৃষি ও কৃষ্টি অনুষ্ঠানের মাধ্যমে আরটিভি দীর্ঘদিন ধরে সেসব কার্যক্রমগুলো প্রচার করে আসছে। আরটিভি’র কৃষি পদক প্রদানের এ উদ্যোগ এ অগ্রযাত্রাকে আরো বেগবান করবে বলে আমি বিশ্বাস করি।

বাংলাদেশের কৃষি ক্ষেত্রে সার্বিক উন্নয়নের লক্ষ্যে কৃষিসংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানকে কৃষি খাতে নতুন নতুন জ্ঞান অর্জন, কৃষি প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণের ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালনে উৎসাহিত করার উদ্দেশ্যে আরটিভি এ বছর ৮জন ব্যক্তি ও দু’টি প্রতিষ্ঠানকে প্রদান করে “আরটিভি কৃষি পদক ২০২১” ।

অনুষ্ঠানে আরটিভি’র চেয়ারম্যান আলহাজ্ব মোরশেদ আলম এমপি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী বলেছিলেন- আমরা দেশের উন্নয়নের জন্য শিল্পায়নে যাবো কিন্তু কৃষিকে বাদ দিয়ে নয়। কেননা আমাদের দেশের উন্নয়ন এখনো অনেকাংশে কৃষির উপর নির্ভরশীল।

আমরা জানি, কৃষি খাতে প্রতিনিয়ত গবেষণা ও উদ্ভাবন হচ্ছে। এইসব মেধাবী মানুষ ও প্রতিষ্ঠানকে জনসম্মুখে তুলে ধরার দায়িত্ব গণমাধ্যমের। আরটিভি আজকের এই অনুষ্ঠানের মাধ্যমে সেই দায়িত্ব পালনের উদ্যোগ নিয়েছে।

অনুষ্ঠানে আরটিভি’র ভাইস চেয়ারম্যান মোহাম্মদ জসিম উদ্দিন বলেন- কৃষি এদেশের অর্থনীতির একটি গুরুত্বপূর্ণ খাত। বর্তমানে দেশে জিডিপির প্রায় এক-পঞ্চমাংশ অর্জিত হয় কৃষি খাত থেকে। আরটিভি এবছর উদ্যোগ নিয়েছে ‘আরটিভ কৃষি পদক ২০২১’ প্রদানের। এই সময়োপযোগি উদ্যোগের জন্য তাদেরকে অভিনন্দন।

অনুষ্ঠানে আরটিভি’র প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান বলেন- দেশের প্রায় ৬০ ভাগ কর্মসংস্থানের উৎস হলো কৃষি। আমরা যে শিল্পখাত থেকে বৈদেশিক মুদ্রা অর্জন করি সেই শিল্পের কাঁচামালও আসে কৃষি খাত থেকে। আজ আমরা ৮জন ব্যাক্তি ও ২টি প্রতিষ্ঠানের হাতে ‘আরটিভি কৃষি পদক ২০২১’ তুলে দিবো এবং প্রতি বছর এ আয়োজন করে যাবো। এতে করে এ পেশায় যারা নিয়োজিত তারা আরো উৎসাহী হবেন এবং বাংলাদেশের অর্থনীতি আরো সমৃদ্ধ হবে।

অনুষ্ঠানে মাননীয় মৎস ও প্রাণীসম্পদ মন্ত্রী অ্যাডভোকেট শ. ম. রেজাউল করিম এমপি বলেন- এদেশের মানুষের খাদ্য ও পুষ্টি সরবরাহের ক্ষেত্রে যারা অবদান রেখে চলেছেন আরটিভি তাদেরকে কৃষি পদক প্রদান করছে এজন্য আমি আরটিভিকে বিশেষ ভাবে অভিনন্দন ও কৃতজ্ঞতা জানাই। আরটিভি সবসময়ই সফলতার দিকে উৎসাহ দেয়ার কাজ করে যাচ্ছে। এ পদকটি দেশের উন্নয়নের ধারাকে আরো বেগবান করবে।

‘আরটিভি কৃষি পদক ২০২১’ লাভ করেন; সেরা কৃষি উদ্ভাবনে- বাংলাদেশ ধান গবেষণা ইনিস্টিটিউট, সেরা কৃষক হিসেবে- তোয়ো ¤্রাে, সেরা কৃষাণী হিসেবে- লাকী শর্মা, সেরা খামারি হিসেবে গরু, ছাগল, মহিষ খাতে- সাবিনা ইয়াসমিন, সেরা খামারি হিসেবে পোলট্রি খাতে- ইমরান হোসাইন, সেরা খামারি হিসেবে মৎস্য খাতে- সোহেল বেপারী, সেরা উদ্যানচাষি হিসেবে -শেখ আব্দুল জলিল, সেরা কৃষি উদ্যোক্তা হিসেবে (ব্যক্তি)-সাইফুল্লাহ গাজী, সেরা কৃষি উদ্যোগ (প্রতিষ্ঠান) হিসেবে- সিসিডিবি, তাঁদের হাতে তুলে দেয়া হয় এ পদক। এছাড়া কৃষি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য অধ্যাপক ড. এম এ রহিমকে দেয়া হয় আজীবন সম্মাননা।

পদক প্রাপ্তরা জানায়- এর ফলে তাঁদের উৎসাহ-উদ্দীপনা বৃদ্ধি পাবে। দেশের কৃষি অর্থনীতি সমৃদ্ধ হবে।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com