রবিবার, ১৬ মে ২০২১, ১১:৪২ পূর্বাহ্ন

উহানেই করোনা তৈরি হয়: ট্রাম্প

উহানেই করোনা তৈরি হয়: ট্রাম্প

আমেরিকার গোয়েন্দা সংগঠন কার্যত নজিরবিহীন ভাবে এক বিবৃতি দিয়ে গত কালই জানিয়েছিল, বিশ্ব জুড়ে ত্রাস ছড়ানো কোভিড-১৯ মানুষের তৈরি বলে কোনও প্রমাণ তারা অন্তত পায়নি। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার ঠিক পরপরই উল্টো সুর গাইলেন। হোয়াইট হাউসে সাংবাদিক বৈঠকে আরও এক বার তিনি দাবি করলেন উহানের পরীক্ষাগারেই যে নোভেল করোনাভাইরাসের উৎপত্তি, সে প্রমাণ তাঁর কাছে আছে। কী সেই প্রমাণ? প্রেসিডেন্ট জানিয়েছেন, এ নিয়ে বিশদে বলার সময় আসেনি।

চিনের হুবেই প্রদেশ থেকে ধীরে ধীরে গোটা বিশ্বে করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার পর থেকে আমেরিকা, অস্ট্রেলিয়া, ফ্রান্স, জার্মানির মতো দেশ প্রশ্ন তুলেছিল, তবে কি হুবেইয়ের উহান শহরের সবচেয়ে বড় পরীক্ষাগারেই তৈরি করা হয়েছিল এই মারাত্মক ভাইরাস? ‘উহান ইনস্টটিউট অব ভাইরোলজি’ (ইউআইভি) অবশ্য গোড়া থেকেই সেই অভিযোগ অস্বীকার করেছে। কাল মার্কিন গুপ্তচর সংস্থাগুলির পর্যবেক্ষক সংগঠন অফিস অব দ্য ডিরেক্টর অব ন্যাশনাল ইন্টালিজেন্সও জানায়, এই ধরনের কোনও প্রমাণ এখনও তাদের হাতে আসেনি। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট তাঁর দাবিতে অনড়।

সরাসরি চিনা প্রেসিডেন্ট শি চিনফিংকে অবশ্য দায়ী করেননি ট্রাম্প। তবে তাঁর দাবি, চাইলে অনেক আগেই এই ভাইরাসের ছড়িয়ে পড়া রুখতে পারত চিন। কাল ফের বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-কেও এক হাত নিয়েছেন প্রেসিডেন্ট। বলেছেন, ‘‘হু-র লজ্জা হওয়া উচিত। ওরা তো এখন চিনের প্রচারক সংস্থা হয়ে দাঁড়িয়েছে।

আমেরিকায় মৃত্যুমিছিল এখনও থামেনি। কিন্তু ইতিমধ্যেই প্রায় তিন কোটি মানুষ বেকারভাতার জন্য সরকারের কাছে আবেদন করে ফেলেছেন। গত কয়েক দিনেই শুধু ৩০ লক্ষেরও বেশি মানুষ কর্মহীন। অনলাইনে ফর্ম জমা দেওয়ার এতটাই হুড়োহুড়ি যে অনেকে এখনও ইন্টারনেটের মাধ্যমে আবেদনটুকুও করে উঠতে পারেননি। তাই গোটা দেশে বেকারের সংখ্যাটা আরও বাড়তে পারে বলে আশঙ্কা। তবে জন্স হপকিন্হস বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বলছে, ১০ লক্ষেরও বেশি মানুষ এই ভাইরাসে সংক্রমিত হওয়ার পরেও সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com