মঙ্গলবার, ১১ মে ২০২১, ০৯:২৭ পূর্বাহ্ন

করোনার প্রভাবে বিশ্বে ক্ষুধার্ত মানুষের সংখ্যা দাঁড়াবে ২৬ কোটি ৫০ লাখেরও বেশি

করোনার প্রভাবে বিশ্বে ক্ষুধার্ত মানুষের সংখ্যা দাঁড়াবে ২৬ কোটি ৫০ লাখেরও বেশি

জাতিসংঘের সদ্য প্রকাশিত গ্লোবাল ফুড ক্রাইসিস রিপোর্ট-২০২০ এ শঙ্কা প্রকাশ করা হয়েছে যে, করোনার নেতিবাচক প্রভাবে বিশ্বজুড়ে ভয়াবহ খাদ্য সংকট এবং দুর্ভিক্ষ দেখা দিতে পারে। রিপোর্টে বলা হয়েছে, ২০২০ সালের শেষ পর্যন্ত করোনার নেতিবাচক প্রভাবে বিশ্বে ব্যাপকভিত্তিক ও চরম মাত্রায় ক্ষুধার্ত মানুষের সংখ্যা দাঁড়াবে ২৬ কোটি ৫০ লাখেরও বেশি। রিপোর্টে আরো বলা হয়েছে, করোনার কারণে নতুন ৫৫টি দেশে চরম খাদ্যাভাব দেখা দেবে। বাংলাদেশেও করোনার কারণে খাদ্য সংকটের শঙ্কা ব্যক্ত করছেন অনেকেই।
তবে বাংলাদেশের খাদ্য সচিব নাজমানারা খাতুন সংবাদ মাধ্যমকে বলেছেন, করোনার প্রভাবে বাংলাদেশে খাদ্য সংকট দেখা দেবে না। তিনি বলেন, হাওড় অঞ্চলে বর্তমানে ধান কাটার শ্রমিক পাঠানো হচ্ছে।
জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএসসিআর এক বিবৃতিতে এই মর্মে বাংলাদেশের জন্য সতর্কবার্তা দিয়েছে যে, বিশ্বব্যাপী করোনার মহামারীর কারণে আগে ভাগে যদি বর্ষাকালীন প্রস্তুতি সম্পন্ন করা না হয়, তাহলে তা জীবনসংহারি ও জীবন বিপন্নকারী হুমকিস্বরূপ পরিস্থিতির সৃষ্টি করতে পারে। আর এমন পরিস্থিতির সৃষ্টি হলে তা এ কারোনাকালে বাংলাদেশে আশ্রয় নেয়া শরণার্থীদের সাথে সাথে স্থানীয় জনগোষ্ঠিরও জীবন বিপন্ন করতে পারে। কারণ অতিমাত্রায় ঘনবসতিপূর্ণ ছোট একটি এলাকায় রোহিঙ্গা শরণার্থীরা বসবাস করেন।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com