বুধবার, ১২ মে ২০২১, ০১:৫২ পূর্বাহ্ন

করোনার কারণে বিশ্বজুড়ে আড়াই কোটি মানুষ কর্মহীন হয়ে পড়তে পারেন: আইএলও

করোনার কারণে বিশ্বজুড়ে আড়াই কোটি মানুষ কর্মহীন হয়ে পড়তে পারেন: আইএলও

দুনিয়া জুড়ে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের নেতিবাচক প্রভাবে বিশ্বব্যাপী বড় মাত্রার নতুন বেকারত্ব ও কর্মহীনতার পরিস্থিতির সৃষ্টি হতে পারে বলে আশংকা করছে জাতিসংঘ। জাতিসংঘের শ্রম সংস্থা আইএলও সদ্য প্রকাশিত এক প্রতিবেদনে বলেছে, করোনার কারণে বিশ্বজুড়ে ২৫ মিলিয়ন বা আড়াই কোটি মানুষ বেকার বা কর্মহীন হয়ে পড়তে পারেন।

সংস্থাটি বলছে, বৈশ্বিক অর্থনীতির সংকট বাড়লে কর্মসংস্থানের ওপরে এই ঝুঁকির সৃষ্টি হতে পারে। তবে আইএলও বলছে, সবকিছুই নির্ভর করে সংশ্লিষ্ট সরকারগুলোর ওপরে। সরকার যদি ত্বরিত ব্যবস্থা না নেয়, তাহলে পরিস্থিতির অবনতি হতে বাধ্য। সামাজিক সুরক্ষা, আর্থিক সহযোগিতা বৃদ্ধি ও কর অব্যাহতির মতো কার্যক্রম যদি ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠানগুলোতে চালু করা যায় তাহলে পরিস্থিতির উন্নয়ন সম্ভব বলে আইএলও মনে করে।

আইএলও প্রধান গাই রাইডার বলেন, করোনা এখন আর বৈশ্বিক স্বাস্থ্য সংকট হিসেবেই নেই, এটি এখন শ্রমবাজার, কর্মসংস্থান চাহিদা এবং অর্থনীতির বিশাল সংকটে পরিণত হয়েছে-যার নেতিবাচক প্রভাব পড়বে সাধারণ মানুষের উপরে। আইএলও প্রধান বলেন, তবে ২০০৮-এর মতো অর্থনৈতিক মহামন্দার পরিস্থিতির মতো সবাই এগিয়ে আসলে পরিস্থিতি সামাল দেওয়া সম্ভব।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com