মঙ্গলবার, ১১ মে ২০২১, ১০:৩২ পূর্বাহ্ন

করোনাভাইরাসে জরুরি অবস্থার মেয়াদ বাড়াচ্ছে স্পেন, বন্ধ হতে পারে সীমান্ত

করোনাভাইরাসে জরুরি অবস্থার মেয়াদ বাড়াচ্ছে স্পেন, বন্ধ হতে পারে সীমান্ত

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের সংক্রমন ৪০০০ ছাড়িয়ে গেছে। যুক্তরাষ্ট্রে কোথাও ১০ জনের বেশী মানুষ জ্ড়ো না হোওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন এই সংক্রমনের প্রকোপ জুলাই থেকে আগস্ট পর্যন্ত গড়াতে পারে।

করোনাভাইরাসের সংক্রমন প্রতিরোধে নিউইয়র্কের সব স্কুল বন্ধ ঘোষণা করেছেন নিউইয়র্কের মেয়র বিল ডি ব্লাজিও। ২০ এপ্রিল পর্যন্ত স্কুল বন্ধের ঘোষণা দেওয়া হয়। সেই সঙ্গে রেস্তোরাঁ-বার, ব্রডওয়ে নাট্যমঞ্চ, সিনেমা হল থেকে শুরু করে যেকোন বড় সমাবেশ বন্ধের নির্দেশ দেওয়া হয়।

এদিকে ইউরোপে এক দিন রেকর্ড সংখ্যক মৃত্যু

এক দিনে পাঁচ শতাধিক মানুষের মৃত্যুর মধ্য দিয়ে ভয়ঙ্কর এক দিন পার করেছে নভেল করোনাভাইরাস মহামারীর নতুন কেন্দ্রভূমি হয়ে ওঠা ইউরোপ।

এ মহাদেশের সবচেয়ে বাজে অবস্থায় পড়া তিন দেশের মধ্যে ইতালিতে আরও ৩৬৮ জনের মৃত্যু হয়েছে ২৪ ঘণ্টায়; মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৮০৯ জনে।

স্পেনে মারা গেছে আরও ৯৭ জন, সেখানে মৃত্যু হয়েছে মোট ২৮৮ জনের। আর ফ্রান্সে নতুন করে ২৯ মৃত্যুতে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১২০ জনে।

এছাড়া যুক্তরাজ্যে এক দিনে আরও ১৪ জনের প্রাণ গেছে নভেল করোনাভাইরাসে, তাতে মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৩৫।

জরুরি অবস্থার মেয়াদ বাড়াচ্ছে স্পেন, বন্ধ হতে পারে সীমান্ত। স্পেনে করোনাভাইরাস পরিস্থিতিতে জরুরি অবস্থার মেয়াদ ১৫ ‍দিনের বেশি বাড়ানোর প্রয়োজনীয়তার কথা জানিয়েছেন দেশটির পরিবহনমন্ত্রী হোসে লুইস আবালোস।

সৌদি আরবে সরকারি নির্দেশনায় বলা হয়েছে স্বাস্থ্য, নিরাপত্তা, ইলেক্ট্রনিক সিকিউরিটি ডিপার্টমেন্ট ও ডিস্টেন্স লার্নিং ডিপার্টমেন্ট ছাড়া সব ধরনের সরকারি অফিস আগামী ১৬ দিনের জন্য বন্ধ থাকবে।

প্রাইভেট সেক্টর তাদের কর্মীদের কর্মস্থলে নিয়ে না গিয়ে অনলাইনে ঘরে বসে কাজ করানোর বিষয়ে জোর দেবে মর্মে নির্দেশনা দিয়েছে।

নির্দেশনায় যেসব বিদেশি কর্মী নিজ নিজ দেশ থেকে সদ্য সৌদি আরবে প্রবেশ করেছেন তাদেরকে বাধ্যতামূলকভাবে ১৪ দিনের হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে।

কুয়েতে করোনাভাইরাস আতঙ্কে দুই সপ্তাহ ছুটি এবং সাময়িকভাবে মসজিদে নামাজ আদায় বন্ধ ঘোষণার পর এবার দোকানপাট, শপিংমল ও সব ধরনের সেলুন বন্ধ ঘোষণা করা হয়েছে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে দেশব্যাপী ‘লকডাউন’ ঘোষণা করেছে মালয়েশিয়া সরকার। ৩১ মার্চ পর্যন্ত এ লকডাউন কার্যকর বলবত থাকবে। করোনা ভাইরাসের প্রভাবে লকডাউন চলাকালীন ১৩ দিন সকল প্রকার সুপারশপ, পাবলিক প্লেস, চেইন শপ, মার্কেট, শপিং কমপ্লেক্স, মসজিদের সব ধরনের কার্যক্রম বন্ধের আওতায় থাকবে।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ইরানে আরও একজন প্রভাবশালী ধর্মীয় নেতার মৃত্যু হয়েছে। এই ধর্মীয় নেতা হলেন আয়াতুল্লাহ হাশেম বাদাবি গোলপায়েগনি। তাঁর বয়স হয়েছিল ৭৮ বছর। রোগ সনাক্ত হবার ২ দিন পরেই তিনি মারা যান। ইরানের রাষ্ট্রায়ত্ত নিউজ এজেন্সি ইরনার বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, দুদিন আগে আয়াতুল্লাহ হাশেমের শরীরে করোনাভাইরাসে সৃষ্ট কোভিড-১৯ রোগ শনাক্ত হয়। পরে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। খবর এএফপির।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ইরানে অন্তত ১২ জন সাবেক ও বর্তমান রাজনৈতিক ও ধর্মীয় নেতা মারা গেলেন। এ ছাড়া আরও ১৩ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাঁদের কোয়ারেন্টিনে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com