মঙ্গলবার, ১১ মে ২০২১, ১০:৩৫ পূর্বাহ্ন

করোনাভাইরাস আতঙ্ক বিলিয়নিয়ারদের সম্পদ ভাণ্ডারে বড় টান পড়েছে

করোনাভাইরাস আতঙ্ক বিলিয়নিয়ারদের সম্পদ ভাণ্ডারে বড় টান পড়েছে

চলতি সপ্তাহে শীর্ষ ধনীদের সম্পদে বিশাল এ পতনের মাধ্যমে এক দশক ধরে তাদের সম্পদ যে ফুলেফেঁপে উঠছিল, তার সাময়িক বিরতি ঘটল। দুই মাস আগেও তাদের অর্জিত সম্পদের পরিমাণ রেকর্ড ৬ দশমিক ১ ট্রিলিয়ন ডলারে দাঁড়িয়েছিল।

ব্লুমবার্গ বিলিয়নেয়ার সূচক বলছে, চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত বিশ্বের শীর্ষ ধনীরা তাদের সম্মিলিত নিট সম্পদের ১৬ শতাংশ হারিয়েছেন। শেয়ারবাজারে দরপতনের জেরে বিশ্বের সব প্রান্তের এবং সব শিল্পের বিলিয়নেয়ারদের সম্পদই কমেছে।

করোনাভাইরাস আতঙ্কে বিশ্ববাজারে যে প্রভাব পড়েছে, তাতে ব্লুমবার্গ বিলিয়নেয়ার সূচক থেকেই বাদ পড়েছেন ওকলাহোমার বিলিয়নেয়ার হ্যারল্ড হাম। চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত ১ হাজার ১৭০ কোটি ডলার হারিয়েছেন বিশ্বের বৃহত্তম ক্যাসিনো অপারেটর লাস ভেগাস স্যান্ডস করপোরেশনের অধিকাংশ শেয়ারের মালিক শেলডন অ্যাডেলসন। বিভিন্ন বাণিজ্যমেলা স্থগিত হওয়া এবং ক্যাসিনোর গেমিং ফ্লোর বন্ধ হওয়ায় তিনি তার সম্পদের এক-চতুর্থাংশ হারিয়েছেন।

র‌্যাংকিংয়ে শীর্ষে থাকাদের একদিনের লোকসান আরো বেশি। বিলাসবহুল পণ্য বিক্রেতা এলভিএমএইচের চেয়ারম্যান বেহনা আহনো গত বৃহস্পতিবার ৯৫০ কোটি ডলার হারিয়েছেন। বিশ্বের শীর্ষ ধনী জেফ বেজোসের সম্পদ কমেছে ৮১০ কোটি ডলার।

সাবেক সম্পদ ব্যবস্থাপক এবং ডোরেইন ইন্স্যুরেন্স গ্রুপের প্রেসিডেন্ট চার্লস ডোরেইন বলেন, মানুষ এখন খুব আতঙ্কিত। বিনিয়োগ জগতে এখন যে ভয় ঝেঁকে বসেছে, তা আগে দেখা যায়নি সেটা স্বাস্থ্যঝুঁকি। বাজারের স্বাভাবিক ভয়ভীতি ও উদ্বেগের তুলনায় এটা সম্পূর্ণ ভিন্ন।

অতি ধনীদের মধ্যে উদ্বেগ যে বেড়েছে, তার প্রকাশ ঘটছে তাদের ব্যক্তিগত জেট ক্রয়, দাতব্য অনুষ্ঠান বাতিল এবং কিছুটা নির্জন দ্বিতীয় বাড়ি ক্রয় করা। কভিড-১৯ রোগ সংক্রমণ মোকাবেলায় বৈশ্বিকভাবে যে বিধিনিষেধ আরোপ হয়েছে, তা এর আগে কখনো দেখেনি শীর্ষ ধনীরা। বিশ্বের যেকোনো প্রান্তে যখন তখন ঘুরতে বেড়ানো ওই শীর্ষ ধনীদের জন্য সব স্থান ও সেবার দরজা সবসময় উন্মুক্ত থাকত। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ইউরোপ থেকে যেকোনো ফ্লাইটে বিধিনিষেধ আরোপের পূর্বে শীর্ষ ধনীদের প্রাইভেট ফ্লাইট বুক করতে তাড়াহুড়া করতে দেখা যায়।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com