বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ০৩:৩৩ অপরাহ্ন

প্রধানমন্ত্রী আগামীকাল ঢাকায় ৮ম জাতীয় পণ্য মেলার উদ্বোধন করবেন

প্রধানমন্ত্রী আগামীকাল ঢাকায় ৮ম জাতীয় পণ্য মেলার উদ্বোধন করবেন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল ঢাকায় ৮ম জাতীয় পণ্য মেলার উদ্বোধন করবেন।
বুধবার সকাল ১০টায় কৃষিবিদ ইন্সটিটিউশন মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেলার উদ্বোধন করবেন বলে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এক প্রেস ব্্িরফিং-এ জানিয়েছেন।
রাজধানীর পান্থপথে এসএমই ফাউন্ডেশনের সম্মেলন কক্ষে এক প্রেস ব্রিফিং-এ শিল্প মন্ত্রী আরো বলেন, গত ৭টি এসএমই পণ্য মেলায় ১৬ কোটি ৯৩ লাখ ১৪ হাজার টাকার পণ্য বিক্রি এবং ৩০ কোটি ১২ লাখ ১৩ হাজার টাকার ক্রয় আদেশ পেয়েছেন উদ্যোক্তারা।
এ সময় শিল্প সচিব মো. আবদুল হালিম, এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সফিকুল ইসলাম উপস্থিত ছিলেন।
নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, ২০১৮-১৯ অর্থবছরে দেশের ২৩টি জেলার আঞ্চলিক মেলায় প্রায় ৯ কোটি ১৬ লক্ষ টাকার পণ্য বিক্রয় এবং প্রায় ৬ কোটি ৪৪ লক্ষ টাকার বিভিন্ন পণ্যের ক্রয় আদেশ পাওয়া যায়। তিনি বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ প্রধানমন্ত্রী এসএমই খাতের ২ জন নারী এবং ৩ জন পুরুষ উদ্যোক্তাকে ‘জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার-২০২০’ প্রদান করবেন। ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৪ থেকে ১২ মার্চ প্রতিদিন সকাল ১০টা হতে রাত ৮টা পর্যন্ত মেলা চলবে। মেলায় কোনো প্রবেশ মূল্য থাকবে না।
প্রেস ব্রিফিংয়ে জানানো হয়, ক্ষুদ্র ও মাঝারি শিল্প পণ্যের প্রচার ও বিক্রয় এবং স্থানীয় ও আন্তর্জাতিক বাজার সম্প্রসারণ, এ খাতের উদ্যোক্তাদের পারস্পরিক সম্পর্ক উন্নয়ন এবং পণ্য উৎপাদন ও সেবায় বিভিন্ন মহলের সৃজনশীল মতামত ও পরামর্শ গ্রহণের লক্ষ্যে এ মেলা আয়োজন করা হয়েছে। ৮ম জাতীয় এসএমই পণ্য মেলায় সারাদেশ থেকে ২৯৬ জন উদ্যোক্তা ৩০৯টি স্টলে তাদের উৎপাদিত পণ্য প্রদর্শন করবেন। উদ্যোক্তাদের মধ্যে ১৯৫ জন নারী উদ্যোক্তা এবং ১০১ জন পুরুষ উদ্যোক্তা রয়েছেন।
মেলায় দেশে উৎপাদিত পাটজাত পণ্য, খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য, চামড়াজাত সামগ্রী, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, আইটি পণ্য, প্লাস্টিক ও সিনথেটিক পণ্য, হস্তশিল্প, ডিজাইন ও ফ্যাশনওয়্যারসহ বিভিন্ন ক্ষুদ্র ও মাঝারি শিল্পের স্বদেশী পণ্য প্রদর্শিত ও বিক্রয় হবে। কোনো বিদেশী পণ্য এ মেলায় প্রদর্শন কিংবা বিক্রয় করা হবে না।
প্রেস ব্রিফিংয়ে আরও জানানো হয়, মেলা উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পাঁচটি সেমিনারের আয়োজন করা হবে।
আগামী ৫ মার্চ বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিবিদ এবং আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তাগণের অংশগ্রহণে দেশের এসএমই খাত বিষয়ক একটি গোলটেবিল আলোচনা অনুষ্ঠিত হবে।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com