বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ১১:৩৯ পূর্বাহ্ন

সিরিজ নিশ্চিত করতে কাল মাঠে নামছে বাংলাদেশ

সিরিজ নিশ্চিত করতে কাল মাঠে নামছে বাংলাদেশ

সিরিজ জয় নিশ্চিত করার লক্ষ্যে আগামীকাল সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে খেলতে নামছে বাংলাদেশ দল।
প্রথম ওয়ানডে ১৬৯ রানের জয়ে সিরিজ জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী স্বাগতিক বাংলাদেশ। রান বিবেচনায় নিজেদের ওয়ানডে ইতিহাসে সবচেয়ে বড় ব্যবধানে জয়ের রেকর্ড গড়ে টাইগাররা। এছাড়া আফ্রিকান দলটির বিপক্ষে টানা ১৪ ম্যাচ জয়ের নজিরও গড়েছে মাশরাফি বাহিনী।
মাঠের বাইরের অস্থিরতা ও বাজে পারফরমেন্সের কারনে চাপে থাকা অবস্থায় এই জয় বাংলাদেশের জন্য স্বস্তির।
তবে প্রতিপক্ষ হিসেবে, যদি জিম্বাবুয়ের পারফরমেন্স বিবেচনা করা তবে বাংলাদেশের সাথে কোন মিল নেই তাদের।
তবুও প্রতিপক্ষ যেই হোক, আট মাস পর ওয়ানডে খেলতে নামাটা মোটও সহজ ছিলো না বলে জানানা বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।
আট মাস পর মাঠে নেমেই আশানুরূপ পারফরমেন্স করেছেন মাশরাফি। দুই উইকেট নিয়ে অধিনায়ক হিসেবে ১০০ শিকার পূর্ণ করেন মাশরাফি। যার মাধ্যমে পাকিস্তানের ইমরান খান-ওয়াসিম আকরাম, দক্ষিণ আফ্রিকার শন পোলক ও ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডারের পাশে নিজের নাম লেখান মাশরাফি। পাশাপাশি আন্তর্জাতিক ও ঘরোয়া আসর মিলিয়ে ক্রিকেট ক্যারিয়ারে ‘৭০০’ উইকেট পূর্ণ করেন ম্যাশ।
মাশরাফি পারফরমেন্সে সাথে লিটন দাস ও মোহাম্মদ সাইফউদ্দিনের নৈপুন্য খুশী বাংলাদেশ শিবির। ২০২৩ বিশ্বকাপের পরিকল্পনায় দু’জনই দলের জন্য গুরুত্বপূর্ণ খেলোয়াড়।
প্রথম ম্যাচে ওপেনার হিসেবে ১০৫ বলে ১২৬ রান করেন লিটন। ওয়ানডে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি তুলে আহত অবসর নেন তিনি। অন্য দিকে স্লগ ওভারে ব্যাটিং-এর পাশাপাশি বল হাতেও উজ্জল ছিলেন সাইফউদ্দিন। দল তার থেকে এমন পারফরমেন্সই আশা করেছিলো। ব্যাট হাতে ১৫ বলে অপরাজিত ২৮ ও বল হাতে ২২ রানে ৩ উইকেট নেন সাইফউদ্দিন।
পিঠের ইনজুরি থেকে সেড়ে উঠার পর সাইফউদ্দিনের এমন পারফরমেন্স ছিলো দলের জন্য অনেক বড় পাওয়া। তাদের সাথে মিডল-অর্ডারে ব্যাট হাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন মোহাম্মদ মিঠুন। ৪১ বলে ৫০ রানের মারমুখী ইনিংস খেলেন তিনি।
একই সাথে তিন সিনিয়র খেলোয়াড় মুশফিকুর রহিম, তামিম ইকবাল ও মাহমুদুল্লাহ রিয়াদ ব্যাট হাতে ভালো শুরু পরও তা বড় করতে পারেননি। কিন্তু তাদের খারাপ দিনে ভবিষ্যতের খেলোয়াড়রা নিজেদের সেরাটাই দিয়েছে।
দ্বিতীয় ওয়ানডের আগে আজ বাংলাদেশ দলের আনুষ্ঠানিক অনুশীলন নেই।
দ্বিতীয় ম্যাচেও নিজেদের পারফরমেন্স অবহ্যাত রাখার পরিকল্পনা রয়েছে বাংলাদেশের। জিম্বাবুয়ে ঘুড়ে দাঁড়াবে এমন চিন্তাও রয়েছে টাইগারদের। সফরকারীরা নিজেদের মেলে ধরতে না পারলেও সিন উইলিয়ামসের অর্ন্তভুক্তিতে সিরিজে সমতা আনার ব্যাপারে আশাবাদি জিম্বাবুয়ে।
প্রথম সন্তানের বাবা হতে বাংলাদেশের বিপক্ষে সিরিজের একমাত্র টেস্ট ও প্রথম ওয়ানডে খেলতে পারেননি উইলিয়ামস। উইলিয়ামস বলেন, ‘১-০ ব্যবধানে পিছিয়ে থাকা ছেলেদের মানসিকভাবে শক্ত থাকা কঠিন। সবদিক থেকেই গতকালের পারফরমেন্স ছিলো হতাশাজনক।
তিনি আরও বলেন, ‘আমাদের সামনে এগিয়ে যেতে হবে। কালকের জন্য পরিকল্পনা করা খুব জরুরি। আশা করি আমার উপস্থিতি দলে কিছুটা সাহস ও প্রশান্তি আনতে পারবে। ক্রেইগ আরভিনও দলে আছে। সেও খেলতে প্রস্তুত। আমি মনে করি, দীর্ঘ সময়ের জন্য ভালো সিদ্বান্ত নেয়াটা গুরুত্বপূর্ণ। ব্রেন্ডন টেইলর ও সিকান্দার রাজার মত খেলোয়াড়রা দলে বড় ভূমিকা পালন করে। তাদের জ্বলে উঠা, আমাদের জন্য গুরুত্বপূর্ণ হয়ে পড়েছে।
দ্বিতীয় ওয়ানডের একাদশে বেশ কিছু পরিবর্তন আনছে জিম্বাবুয়ে। তবে অপরিবর্তিত দল নিয়েই খেলতে নামবে বাংলাদেশ।
আগামীকাল ৭৪তম বারের মত একে অপরের মুখোমুখি হবে বাংলাদেশ ও জিম্বাবুয়ে। আগের ৭৩ ম্যাচের মধ্যে বাংলাদেশ ৪৫টিতে ও জিম্বাবুয়ে ২৮টিতে জয় পেয়েছে।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com