রবিবার, ০৯ মে ২০২১, ০৮:০১ পূর্বাহ্ন

ইরান পারমাণবিক চুক্তির সদস্যরা ভিয়েনায় বৈঠকে বসবেন

ইরান পারমাণবিক চুক্তির সদস্যরা ভিয়েনায় বৈঠকে বসবেন

ইরান পারমাণবিক চুক্তির বাকি সদস্যরা বুধবার প্রথমবারের মতো ভিয়েনায় বৈঠকে বসবেন। জার্মানি, ফ্রান্স, এবং ব্রিটেন বিতর্ক পদ্ধতি শুরু করে যা কিনা পুনরায় তেহরানের ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা আরোপ করতে পারে।

২০১৫ সালের পারমাণবিক চুক্তি রক্ষার্থে স্বাক্ষরকারীদের এই বৈঠকের পদক্ষেপ গ্রহণ। ২০১৮ সালে প্রেসিডেন্ট ট্রাম্প যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করার পর থেকে এই চুক্তি রক্ষার বিভিন্ন পদক্ষেপ হোঁচট খেতে থাকে এবং ইরানের ওপর অসমর্থিত নিষেধাজ্ঞা জারি করা হয়।

এই বৈঠকে ইরান, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, চীন, রাশিয়া এবং ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ কূটনীতিকরা অংশ নেবেন। কূটনীতিকরা চুক্তিটি বহাল রাখার প্রতিশ্রুতি দিয়েছে এবং ওয়াশিংটনের সমর্থন ছাড়াই, ইরান নিষেধাজ্ঞাগুলি সহজ করার বিনিময়ে পারমাণবিক অস্ত্র তৈরির কর্মসূচি হ্রাস করতে সম্মত হয়েছে। যুক্তরাষ্ট্রের প্রত্যাহারের পর থেকে ইরান ওয়াশিংটনের “সর্বোচ্চ চাপকে অস্বীকার করে” তার কর্মসূচি বৃদ্ধি করেছে। টুইটারে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন “দেরি হওয়ার আগেই তীব্রতা বন্ধ করার এটি একটি সুযোগ, যদিও তা শতভাগ নয়।”

ইরান তার মূল সীমাবদ্ধতা লঙ্ঘন করে ভারী জল ও ইউরেনিয়ামের মজুত, ইউরেনিয়াম সমৃদ্ধকরণে পরিচালিত এমন সংখ্যা ও ধরণের সেন্ট্রিফিউজের ব্যবহার এবং ইউরেনিয়ামের বিশুদ্ধতা অনুমোদিত মাত্রা ছাড়িয়ে গেছে। এর ফলোদয়ে, জানুয়ারির মাঝামাঝি, সম্মতি হ্রাসের বিষয়টি উল্লেখ করে তিনটি ইউরোপীয় দেশ জানায়, একটি বিতর্কিত প্রক্রিয়া শুরু করা ছাড়া তাদের আর কোনও বিকল্প ছিল না।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com