বুধবার, ১২ মে ২০২১, ১২:৫৭ পূর্বাহ্ন

ডেমোক্র্যাটিক পার্টির প্রেসিডেন্ট পদের প্রার্থী বাছাই দলের মনোনয়ন লাভের জন্য ভোটারদের মুখোমুখি

ডেমোক্র্যাটিক পার্টির প্রেসিডেন্ট পদের প্রার্থী বাছাই দলের মনোনয়ন লাভের জন্য ভোটারদের মুখোমুখি

যুক্তরাষ্ট্রে সোমবার রাতে আইওয়া রাজ্যে অনুষ্ঠিত হচ্ছে ডেমোক্র্যাটিক পার্টির প্রেসিডেন্ট পদের প্রার্থী বাছাইএর প্রথম পর্ব। দলের মনোনয়ন লাভের জন্য প্রার্থীরা এই প্রথমবারের মত ভোটারদের মুখোমুখি হবেন।

নভেম্বর মাসে প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ডেমোক্র্যাটরা তাদের মনোনীত প্রার্থী বেছে নেবেন।গোটা যুক্তরাষ্ট্রের মধ্যে আইওয়া রাজ্যে কিন্তু জনসংখ্যা সবচাইতে কম, আর এই রাজ্যে শ্বেতাঙ্গরা সংখ্যাগরিষ্ঠ। প্রথম পর্বের এই রাজ্যে যিনি ভোটারদের সমর্থন নিয়ে জয়ী হবেন, নভেম্বরের নির্বাচনের তারই জয়ী হওয়ার সম্ভাবনা বেশী থাকে। সেটাই সাধারণত: দেখা যায়। প্রার্থীদের মধ্যে এখন পর্যন্ত যা দেখা যাচ্ছে এগিয়ে রয়েছেন ভারমন্ট রাজ্যের সেনেটার বার্নি স্যাণ্ডারস, যাকে ডেমোক্র্যাটিক দলের সমাজবাদী বলে অভিহিত করা হয়, আর প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি এই নিয়ে তৃতীয়বার প্রেসিডেন্ট পদে প্রার্থী হওয়ার জন্য মনোনয়ন পর্বে প্রতিদ্বন্দ্বিতা করছেন। আরও একজন রয়েছেন মহিলা – ম্যাসাচুসেটস রাজ্যের সেনেটার এলিজাবেথ ওয়ারেন, হার্ভাড ল স্কুলের প্রফেসার ছিলেন এবং আরও দুজন হলেন ইণ্ডিয়ানা রজ্যের সাউথ বেন্ডের মেয়র পিট বুতাজাজ রাজনৈতিক ক্ষেত্রে মধ্যপন্থী, এবং মিনেসোটা রাজ্যের সেনেটার এমি ক্লোবাশার।
অনেক ভোটার যারা ককাসে যোগ দিচ্ছেন তাদের মধ্যে অনেকেই কিন্তু এখনও কোন প্রার্থীকে সমর্থন দেবেন, কাকে প্রেসিডেন্ট পদে দেখতে চান কোন কিছুই সিদ্ধান্ত নেননি। এই প্রথম ককাস তারপর ৫০টি রাজ্যেই ককাস অথবা নির্বাচনী প্রাইমারী অনুষ্ঠিত হবে, তবে আইওয়ার গুরুত্ব হলো সেখানেই প্রথম পর্ব।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com