সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ০৮:২৮ পূর্বাহ্ন

ডিজিটাল প্রতারণা থেকে সাবধান থাকবেন

ডিজিটাল প্রতারণা থেকে সাবধান থাকবেন

২। লটারি জিতেছেন শুনে কাউকে তথ্য বা টাকা দিবেন না। এটা ১০০% ভুয়া।

৩। মোবাইল ব্যাংকিং এর এজেন্ট বা কর্মকর্তা পরিচয়ে কেউ ফোন দিলে সাইবার পুলিশ এর সাথে যোগাযোগ না করে কোন লেনদেন করবেন না। মনে রাখবেন মোবাইল ব্যাংকিং এর কোন কর্মকর্তাই আপনাকে ফোন দিবে না।

৪। কেউ ভুলে টাকা পাঠিয়েছে জানালে, নিজের মোবাইল ব্যাংকিং এর ব্যাল্যান্স না জেনে অজানা কাউকে টাকা ফেরত দিবেন না।

৫। এয়ারপোর্ট কাস্টমস পুলিশ সেজে পারসেল পাইয়ে দেয়ার কথা বলেও কিছু এ দেশীয় দালাল যারা নাইজেরিয়ান স্ক্যাম এর সহযোগী, তাদের কথায় কোন টাকা দিবেন না।

৬। নিজের বিকাশ বা অন্যান্য ব্যাংকিং এর ওয়ালেট এর ব্যালান্স চেক না করে শুধুমাত্র ফেইক এসএমএস দেখে কাউকে টাকা পাঠাবেন না।

৭। অনলাইনে কেনা কাটায় সাবধানী হউন। টাকা পাঠানোর আগে সব দিক চেইক করে লেনদেন করুন। বিশেষ করে পণ্যের মান ও প্রতিষ্ঠানের ঠিকানা বা অন্য কিছু যা দেখে চিহ্নিত করা যায়।

৮। যে কোন ডেবিট বা ক্রেডিট কার্ড দিয়ে কেনাকাটার সময় আপনার গোপন পিন সাবধানে প্রেস করুন যাতে কেউ দেখতে না পারে। ম্যাগবার কার্ড বাদ দিয়ে চিপ যুক্ত কার্ড (ইএমভি) ব্যবহার করুন। এ ক্ষেত্রে আপনার ব্যাংক কে তাগাদা দিন নতুবা অন্য ব্যাংক এর চিপ যুক্ত কার্ড ব্যবহার করুন।

এধরনের অপরাধের শিকার হলে দ্রুত থানায় জিডি করে সাইবার পুলিশ এর সহায়তা নিন। সহায়তা নেয়ার জন্য নিম্নোক্ত ফেসবুক পেইজে যোগাযোগ করুন।

https://www.facebook.com/cyberctdmp/

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com