বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ১০:৪৮ পূর্বাহ্ন

আমেরিকার নতুন তথ্য তালিবান নেতা মুল্লা ওমর সম্পর্কে

আমেরিকার নতুন তথ্য তালিবান নেতা মুল্লা ওমর সম্পর্কে

আমেরিকার নতুন একটি তদন্ত রিপোর্টে দাবী করা হয়েছে যে তালিবান নেতা মুল্লা মোহাম্মদ ওমর তার জীবনের শেষ কিছু বছর প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তানে নয় বরং আফগানিস্তানেই বসবাস করতেন। আফগান কর্মকর্তারা আমেরিকার ঐ দাবী নাকচ করে দিয়েছে।

ওয়াশিংটন এবং আফগান কর্মকর্তাদের দীর্ঘ দিনের সুনিশ্চিত ধারণা ছিল যে যুক্তরাষ্ট্র সমর্থিত সামরিক কোয়ালিশন বাহিনী ২০০১ সালের সেপ্টেম্বরে সন্ত্রাসী হামলায় আল কাইদা নেতাদের মদত দানকারী তালিবানকে ক্ষমতা থেকে উচ্ছেদ করার পর মুল্লা ওমর পাকিস্তানে আশ্রয় নিয়ে ছিলেন।
নিউ ইয়র্ক ভিত্তিক জোমিয়া সেন্টারের প্রকাশিত রিপোর্টে দেখা যাচ্ছে যুক্তরাষ্ট্রসহ প্রায় সকলেরই ভুল ধারণা ছিল এবং ২০০১ সালে মোল্লা ওমর কখনই পাকিস্তানে পালিয়ে যাননি ।

এর পরিবর্তী দীর্ঘ ৮ বছর তাকে তার নিজ দেশেই লুকিয়ে রাখা হয়েছিল। রিপোর্টে আরও বলা হয়েছে, আমেরিকার একটি প্রধান সামরিক ঘাঁটি যেখানে হাজার হাজার সেনা অবস্থান করে তার কয়েক মেইল দূরেই তিনি বসবাস করতেন।

এরিজোনা বিশ্ববিদ্যালয়ের ফিউচার অব ওয়ার সেন্টার এবং ওয়াশিংটন ভিত্তিক নির্দলীয় নিউ আমেরিকা থিংক ট্যাংকের উদ্যোগে জোমিয়া সেন্টার এ বিষয়ে গবেষণা করে। তারা আফগানিস্তানের বর্তমান এবং সাবেক কর্মকর্তাদের সংগে বিশদ ভাবে কথাবার্তা বলেছে। গবেষকেরা আফগান গোয়েন্দা এবং জাতীয় নিরাপত্তা সংস্থা বা এনডিএসের সদস্যদের সাক্ষাতকার নিয়েছেন।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com