রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০৯:০৯ অপরাহ্ন

গ্যাসের মূল্য বাড়ানোর প্রস্তাব, ৪ দিনব্যাপী গণশুনানি

গ্যাসের মূল্য বাড়ানোর প্রস্তাব, ৪ দিনব্যাপী গণশুনানি

গ্যাসের দাম বাড়ানোর ব্যাপারে বিভিন্ন পক্ষের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) আয়োজনে কাল সোমবার থেকে গণশুনানি শুরু হচ্ছে।

রাজধানীর টিসিবি মিলনায়তনে সকাল ১০টা থেকে চার দিনব্যাপী এ গণশুনানি শুরু হবে। বার্তা সংস্থা ইউএনবি এ তথ্য জানিয়েছে।

সরকারি সূত্র জানায়, গ্যাসট্রান্সমিশন ও বিতরণ কোম্পানিগুলো গ্যাসের মূল্য প্রায় দ্বিগুণ করার প্রস্তাব দিয়েছে। প্রতি ঘনমিটার গ্যাসের মূল্য ৭ টাকা ৩৫ পয়সা থেকে ১২ টাকা ১৯ পয়সা করার প্রস্তাব দিয়েছে।

কমিশন সূত্র জানায়, গ্যাসের দাম বৃদ্ধির ব্যাপারে সরকারের এ সিদ্ধান্তের বিপক্ষে কথা বলতে বিভিন্ন সংগঠন ইতিমধ্যে কমিশনে নাম লিখিয়েছে।

চার দিনব্যাপী এ গণশুনানিতে প্রতিদিন দুটি সেশন থাকবে। যেখানে প্রধান প্রতিষ্ঠান পেট্রোবাংলাসহ বিভিন্ন গ্যাস ট্রান্সমিশন ও বিতরণ কোম্পানিগুলো তাদের প্রস্তাব শুনানিতে তুলে ধরবে।

এদিকে গণশুনানির জন্য কমিশনের পক্ষ থেকে প্রকাশিত এক গণবিজ্ঞপ্তিতে বলা হয়েছে-বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন আইন ২০০৩ অনুযায়ী জিটিসিএল, তিতাস গ্যাস, বাখরাবাদ গ্যাস, জালালাবাদ গ্যাস, পশ্চিমাঞ্চল গ্যাস, কর্ণফুলী গ্যাস, সুন্দরবন গ্যাস তাদের বিতরণ চার্জ ও ভোক্তা পর্যায়ে দাম পুনর্নির্ধারণের জন্য কমিশনে আবেদন জমা দিয়েছে।

কমিশন সূত্র জানায়, প্রথমদিন ১১ মার্চ সোমবার সকাল ১০টায় গ্যাসের দামের ওপর একটি প্রস্তাবনা উপস্থাপন করবে বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশন (পেট্রোবাংলা)। এরপর একইদিন সকাল সাড়ে ১০টা থেকে গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (জিটিসিএল) প্রস্তাবিত সঞ্চালন লাইনের চার্জের ওপর শুনানি হবে। কাওরান বাজারের ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি)অডিটরিয়ামে এই শুনানি অনুষ্ঠিত হবে।

এরপর ১২ মার্চ সকালে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানির প্রস্তাবিত দামের ওপর শুনানি হবে। এরপর দুপুর আড়াইটা থেকে সুন্দরবন গ্যাস কোম্পানি লিমিটেডের প্রস্তাবের ওপর শুনানি হবে। ১৩ মার্চ সকালে বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের আর দুপুরে জালালাবাদ গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন সিস্টেম লিমিটেডের প্রস্তাবের ওপর শুনানি করা হবে। ১৪ মার্চ সকালে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড এবং দুপুরে পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি লিমিটেডের প্রস্তাবিত দামের ওপর শুনানি করবে কমিশন।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com