শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৩:৩৯ পূর্বাহ্ন

ডিজিটাল নিরাপত্তা আইনের বিতর্কিত ৯টি ধারা ফের মন্ত্রিসভায় তোলার সিদ্ধান্ত

ডিজিটাল নিরাপত্তা আইনের বিতর্কিত ৯টি ধারা ফের মন্ত্রিসভায় তোলার সিদ্ধান্ত

জাতীয় সংসদে পাস হওয়া ডিজিটাল নিরাপত্তা আইনের বিতর্কিত ৯টি ধারা ফের মন্ত্রিসভায় তোলার সিদ্ধান্ত হয়েছে। সম্পাদকদের আপত্তির মুখে সরকারের দায়িত্বপ্রাপ্ত তিন মন্ত্রী হাসানুল হক ইনু, আনিসুল হক ও মোস্তফা জব্বার এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। শুরু থেকেই সম্পাদক পরিষদ এই আইনের অনেকগুলো ধারা নিয়ে আপত্তি জানিয়ে আসছে। এক পর্যায়ে সম্পাদক পরিষদ এর প্রতিবাদে এক মানববন্ধন কর্মসূচি ঘোষণা করে। এরই পটভূমিতে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু সম্পাদকদের সঙ্গে আলোচনায় বসার প্রস্তাব দেন। রোববার তথ্য মন্ত্রণালয়ে প্রায় তিন ঘণ্টা আলোচনা শেষে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, এ রকম একটা আইনের প্রয়োজনের ব্যাপারে আমরা সবাই একমত। কিন্তু এই আইনে যেন সাংবাদিকদের স্বাধীনতা ও বাক-স্বাধীনতা ক্ষুণœ না হয় সে ব্যাপারে আমরা আলোচনা করতে সম্মত হয়েছি। সম্পাদক পরিষদের সাধারণ সম্পাদক মাহফুজ আনাম বলেন, আমরা বরাবরই বলে আসছি এই আইন স্বাধীন সাংবাদিকতার পরিপন্থি।

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, সাংবাদিকরা ক্ষতিগ্রস্ত হন এমন কিছু করবে না সরকার। ডাক, টেলিযোগাযোগ ও প্রযুক্তিমন্ত্রী মোস্তফা জব্বার বলেন, রাষ্ট্রকে রক্ষা করার জন্য এই আইনের প্রয়োজন রয়েছে। প্রধানমন্ত্রীর তথ্য বিষয়ক উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বলেন, ভিন্নমত থাকা সত্ত্বেও সরকার এ নিয়ে আলোচনায় বিশ্বাসী।

ওদিকে ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট রোববার এক বিবৃতিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের উদ্বেগের সাথে একমত হয়ে বলেছেন, এই আইন বাক-স্বাধীনতার দমন ও অপরাধযোগ্য হিসেবে ব্যবহৃত হতে পারে যা সর্বোপরি বাংলাদেশের গণতন্ত্র, উন্নয়ন ও সমৃদ্ধিকে ক্ষতিগ্রস্ত করবে।

গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে তথ্যমন্ত্রীর আলোচনাকে স্বাগত জানিয়ে রাষ্ট্রদূত বলেন, আমরা বাংলাদেশ সরকারকে উৎসাহিত করি এই আইনের পরিবর্তন বিবেচনা করতে যাতে এটি বাংলাদেশের সংবিধান, মানব, নাগরিক ও রাজনৈতিক অধিকারের প্রতি বাংলাদেশের আন্তর্জাতিক অঙ্গীকারের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হয়।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com