বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১, ০৯:৪৭ অপরাহ্ন

ফুটবল র‌্যাঙ্কিংয়ে উন্নতি বাংলাদেশের

ফুটবল র‌্যাঙ্কিংয়ে উন্নতি বাংলাদেশের

দেশের মাটিতে আয়োজিত সাফ চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্বে টানা দুই জয় বাংলাদেশের। স্বপ্ন ডানা মেলতে শুরু করেছে শিরোপা জয়ের। এমন সময় গ্রুপ পর্বের তৃতীয় এবং শেষ ম্যাচে হার। তাতেই কপাল পুড়লো বাংলাদেশের। লাল সবুজের প্রতিনিধিদের স্বপ্ন গুড়িয়ে দিয়ে ২-০ গোলের জয়ে সেমিফাইনালের টিকিট কাটে নেপাল। তবুও ওই দুই সাফল্যেরই ফল পেয়ে বাংলাদেশের ফুটবল। র‌্যাঙ্কিংয়ে একধাপ এগিয়েছে জেমি ডের দল।

সাফের আগে বাংলাদেশের ফুটবল দলের ফিফা র‌্যাঙ্কিং ছিল ১৯৪। টুর্নামেন্টের গ্রুপপর্বে ভুটান ও পাকিস্তানকে হারিয়ে একধাপ এগিয়ে বর্তমানে ১৯৩তম স্থানে লাল-সবুজের দল।

ফুটবলের শীর্ষস্থানে যুগ্মভাবে আছে বেলজিয়াম ও বিশ্বকাপজয়ী ফ্রান্স। ইউরোপের দুই জায়ান্টের পরে অবস্থান ব্রাজিলের। আর আর্জেন্টিনা সেরা দশের ঠিক পরেই অবস্থান করছে, অর্থাৎ ১১তে।

সাফ অঞ্চলের দলগুলোর মধ্যে যথারীতি শীর্ষে ভারত। তবে একধাপ নিচে নেমে দলটির বর্তমান র‌্যাঙ্কিং ৯৭। একধাপ নিচে নেমেছে সাফজয়ী মালদ্বীপও। তাদের বর্তমান অবস্থান ১৫১তে। নেপাল আছে ১৬০তম স্থানে। আর ভুটানের র‌্যাঙ্কিং ১৮৮। সাফ অঞ্চলের মধ্যে দুইশোর নিচে ছিল যে দুই দল, সেই শ্রীলঙ্কা ও পাকিস্তান র‌্যাঙ্কিংয়ে উন্নতি ঘটিয়ে যুগ্মভাবে আছে ১৯৯তম অবস্থানে।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com