মঙ্গলবার, ১১ মে ২০২১, ০৪:৪১ অপরাহ্ন

পরমাণু অস্ত্রের সংখ্যা বাড়ানোর ব্রিটিশ পরিকল্পনার বিরোধিতা করল ইরান

পরমাণু অস্ত্রের সংখ্যা বাড়ানোর ব্রিটিশ পরিকল্পনার বিরোধিতা করল ইরান

ব্রিটিশ সরকার তার পরমাণু অস্ত্রের সংখ্যা বাড়ানোর যে বিতর্কিত ঘোষণা দিয়েছে তার বিরোধিতা করেছে ইরান। তেহরান বলেছে, পরমাণু প্রযুক্তিকে শুধুমাত্র শান্তিপূর্ণ কাজে ব্যবহার করতে হবে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন গত ১৬ মার্চ ঘোষণা করেন, রাশিয়া ও চীনের পক্ষ থেকে উত্থাপিত কথিত চ্যালেঞ্জ মোকাবেলায় আরো পারমাণবিক অস্ত্র তৈরি করবে তার সরকার।

তার ওই ঘোষণার প্রতিক্রিয়া জানাতে গিয়ে রাশিয়ায় নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত ও প্রভাবশালী কূটনীতিক কাজেম জালালি বলেন, পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তি বা এনপিটিতে স্বাক্ষরকারী দেশ হিসেবে ব্রিটেন তার পরমাণু অস্ত্রের সংখ্যা বাড়াতে পারে না। ওই চুক্তিতে পরমাণু প্রযুক্তিকে শুধুমাত্র বেসামরিক কাজে ব্যবহার করার অনুমতি দেয়া হয়েছে।

জালালি বলেন, ইরান শান্তিপূর্ণ কাজে ব্যবহার করার জন্য তার পরমাণু কর্মসূচি চালিয়ে যাচ্ছে এবং আমরা কোনো অবস্থায় পরমাণু অস্ত্র তৈরির পক্ষপাতী নই।

ব্রিটেনের পরমাণু অস্ত্রের ভাণ্ডারে বর্তমানে প্রায় ১৯৫টি ওয়ারহেড রয়েছে। ব্রিটিশ প্রধানমন্ত্রী এমন এই অস্ত্র উৎপাদন বাড়িয়ে দেয়ার ঘোষণা দিয়েছেন যখন ২০১৫ সালে লন্ডন তার পারমাণবিক অস্ত্রের সংখ্যা ১৮০টিতে নামিয়ে আনতে প্রতিশ্রুতিবদ্ধ হয়েছিল।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com