মঙ্গলবার, ১১ মে ২০২১, ০৪:৩৯ অপরাহ্ন

কাল আরও ১২ লাখ করোনার টিকা আসছে

কাল আরও ১২ লাখ করোনার টিকা আসছে

ভারত থেকে আরও ১২ লাখ ডোজ করোনা টিকা আসছে। আগামীকাল ২৬ মার্চ (শুক্রবার) স্বাধীনতা ও জাতীয় দিবসে ভারত সরকারের উপহার হিসেবে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত এসব টিকা আসছে।

ঢাকায় অবস্থিত ভারতীয় হাইকমিশন সূত্র জানায়, শুক্রবার এয়ার ইন্ডিয়ার একটি বিশেষ ফ্লাইটে (ফ্লাইট নং-এএল ১২৩০) বেলা দেড়টায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবে এই টিকা।

হাইকমিশনের পক্ষ থেকে বুধবার এক চিঠিতে এই তথ্য নিশ্চিত করা হয়েছে বলে জানা গেছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া বিয়ষক মহাপরিচালককে পাঠানো এই চিঠির অনুলিপি প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়, জাতীয় রাজস্ব বোর্ড এবং বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষকে দেওয়া হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, মহামারি করোনা নিয়ন্ত্রণে ভারত সরকারের পক্ষ থেকে বাংলাদেশের পাশে থাকার প্রতিশ্রুতির অংশ হিসেবে উপহারস্বরূপ এই ১২ লাখ ডোজ টিকা পাঠানো হচ্ছে।

টিকাগুলো দ্রুত খালাসের জন্য বিমানবন্দরে রেফ্রিজারেশন ট্রাক, ফর্ক লিফট, সিঅ্যান্ডএফ এজেন্ট, কাস্টমস ক্লিয়ারেন্স, সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর অনুমোদনসহ অন্যান্য আনুসঙ্গিক বিষয়ে প্রস্তুতি রাখতে অনুরোধ জানানো হয়েছে।

জানা গেছে, তিনটি ব্যাচের এক লাখ ২০ হাজার ভায়ল ১০০টি বাক্সে প্যাকেট করে পাঠানো হচ্ছে এসব টিকা। এর মধ্যে ৪১২১ জেড০০৭ ব্যাচের উৎপাদন তারিখ চলতি বছরের ১৩ জানুয়ারি, যার মেয়াদ শেষ হবে ১১ জুলাই।

৪১২১ জেড ০০৮ ব্যাচের উৎপাদন তারিখ চলতি বছরের ১৭ জানুয়ারি, যার মেয়াদ শেষ হবে ১৫ জুলাই এবং ৪১২১ জেড ০০৯ ব্যাচের উৎপাদন তারিখ চলতি বছরের ১৮ জানুয়ারি যার মেয়াদ শেষ হবে আগামী ১৬ জুলাই।

এর আগে গত জানুয়ারি মাসে ভারত সরকার ২০ লাখ ডোজ টিকা উপহার দিয়েছিল।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com