শনিবার, ০৮ মে ২০২১, ০৫:৪৯ অপরাহ্ন

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন রপ্তানি সাময়িক স্থগিত করলো ভারত

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন রপ্তানি সাময়িক স্থগিত করলো ভারত

বাইরের দেশগুলোতে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা ভ্যাকসিন রপ্তানির ওপর সাময়িক স্থগিতাদেশ দিয়েছে ভারত। ভারতের ভ্যাকসিন উৎপাদন প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা ভ্যাকসিন উৎপাদন করে থাকে।

সম্প্রতি দেশটিতে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে উল্লেখ করে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, অভ্যন্তরীণ চাহিদা বেড়ে যাওয়ার কারণে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। প্রাথমিক সিদ্ধান্ত অনুযায়ী এপ্রিল মাসের শেষ সপ্তাহ পর্যন্ত স্থগিতাদেশ কার্যকর থাকবে।

ভ্যাকসিন ইস্যুতে একসাথে কাজ করার ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য-ইউরোপীয় ইউনিয়ন। গত কয়েক সপ্তাহ ভ্যাকসিন নিয়ে তাদের মধ্যে শীতল যুদ্ধ চলার পর এবার এই ইস্যুতে নিজেদের মধ্যে সম্পর্কোন্নয়নের ঘোষণা দিয়েছে তারা।

এক যৌথ বিবৃতিতে তারা জানিয়েছে, উভয় গ্রুপই একটি জয়ের পরিস্থিতি সৃষ্টি করে ভ্যাকসিন সরবরাহ বাড়াতে চায়।

সংক্রমণ বেড়ে যাওয়ায় লকডাউন জারি করছে ইউরোপের দেশ বেলজিয়াম। কঠোর বিধিনিষেধ আরোপ করেছে আইসল্যান্ড। ফ্রান্সের আরও ৩টি প্রদেশে বাড়ানো হয়েছে লকডাউন।

ভারতের মহারাষ্ট্রে দু’বার রূপ বদলানো করোনার ধরণ শনাক্ত হয়েছে। দেশটির জাতীয় রোগ নিয়ন্ত্রণ কেন্দ্রের পরিচালক জানিয়েছেন, রাজধানী নয়াদিল্লিতেও ৯টি নমুনা পরীক্ষায় নতুন ধরনটি শনাক্ত হয়েছে।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com