মঙ্গলবার, ১১ মে ২০২১, ০৪:৪১ অপরাহ্ন

করোনার এক বছর: যে গুণীজনদের হারিয়েছে দেশ

করোনার এক বছর: যে গুণীজনদের হারিয়েছে দেশ

নিজস্ব প্রতিবেদক : দেশে করোনা শনাক্তের এক বছর আজ। গত এক বছরে করোনাভাইরাস কেড়ে নিয়েছে দেশের বেশ কজন গুণীজনকে। রাজনীতিবিদ, চিকিৎসক, ব্যবসায়ী, শিক্ষাবিদ, সংস্কৃতিক ও ক্রীড়া ব্যক্তিত্বদের অনেক গুণিজন করোনার ছোবলে না ফেরার দেশে। যাদের শূন্যতা কখনোই পূরণ হবার নয়।

বর্ষীয়ান রাজনীতিবিদ ও সাবেক ডাক-গণপূর্ত, স্বরাষ্ট্র ও স্বাস্থ্যমন্ত্রী মো. নাসিম করোনায় আক্রান্ত হওয়ার পর মস্তিকের রক্তক্ষরণে মারা যান ১৩ জুন। ৫ বারের সংসদ সদস্য এই নেতা আওয়ামী লীগের নীতি নির্ধারণী ফোরামের অন্যতম সদস্য ছিলেন। তার বয়স হয়েছিল ৭২ বছর।

দেশের প্রথম নারী স্বরাষ্ট্ ও ডাকমন্ত্রী সাহারা খাতুন ৯ জুলাই ৭৭ বছর বয়সে থাইল্যান্ডের একটি হাসপাতালে মারা যান। করোনায় আক্রান্ত হয়ে প্রথমে তিনি দেশেই চিকিৎসা নিচ্ছিলেন।

আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য বদর উদ্দিন আহমদ কামরান করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১৫ জুন মারা যান। তিনিই সিলেট সিটি করপোরেশনের প্রথম নির্বাচিত মেয়র।

এছাড়াও করোনা কেড়ে নিয়েছে আওয়ামী লীগের বর্ষীয়ান নেতা ও সংসদ সদস্য আ খ ম জাহাঙ্গীর, হাজি মকবুল আহমেদ ও ইসরাফিল আলমকে।

করোনায় আক্রান্ত হয়ে না ফেরার দেশে সাবেক মন্ত্রী ও বিএপির জ্যেষ্ঠ নেতা চৌধুরী কামাল ইবনে ইউসুফ। ৮০ বছর বয়সে করোনায় আক্রান্ত হয়ে ৭ ডিসেম্বর মারা যান তিনি।

দেশের সবচেয়ে দীর্ঘ সময়ের অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ৭১ বছর বয়সে গত ২৭ সেপ্টেম্বর মারা যান। করোনামুক্ত হলেও ফুসফুসের সংক্রমের কারণে সুস্থ হয়ে আর ফিরতে পারেননি তিনি।করোনা কেড়ে নিয়েছে একুশে পদকপ্রাপ্ত, দেশের বুদ্ধিবৃত্তিক আন্দোলনের ‘বাতিঘর’ খ্যাত অধ্যাপক আনিসুজ্জামানকেও। তার বয়স হয়েছিলো ৮৩ বছর।

স্বাধীন বাংলা বেতারে যার কণ্ঠে যুদ্ধ জয়ের খবর প্রথম এসেছিল, সেই কামাল লোহানীর কণ্ঠ স্তব্ধ হয়ে যায়, গত ২০ জুন করোনায় আক্রান্ত হয়ে।সাবেক সচিব ও বাংলা একাডেমির পরিচালক, কবি, প্রাবন্ধিক মনজুরে মওলা ৮০ বছর বয়সে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়।দেশের শিল্পকলার অন্যতম নক্ষত্র হিসেবে বিবেচিত মুর্তজা বশীর গত ১৫ আগস্ট চিরবিদায় নেন করোনায় আক্রান্ত হয়ে।

‘গেদু চাচার খোলা চিঠি’ কলাম লিখে জনপ্রিয় সাংবাদিক খোন্দকার মোজাম্মেল হক করোনার উপসর্গ নিয়ে ২৯ জুন মারা যান। করোনায় মৃত্যু হয় প্রথম আলোর যুগ্ম সম্পাদক মিজানুর রহমান খানের। দৈনিক সংবাদের ভারপ্রাপ্ত সম্পাদক খন্দকার মুনীরুজ্জামান ৭৩ বছর বয়সে করোনায় আক্রান্ত হয়ে ২৪ নভেম্বর মারা যান।

স্বাধীন বাংলা ফুটবল দলের খেলোয়াড় নওশেরুজ্জামান ৭০ বছর বয়সে করোনায় আক্রান্ত হয়ে ২১ সেপ্টেম্বর মারা যান।এ ছাড়া করোনা কেড়ে নিয়েছে, মুক্তিযোদ্ধা আবু ওসমান চৌধুরী, জিয়াউদ্দিন তারেক আলী এবং ব্যবসায়ী এম এ হাশেম ও নুরুল ইসালাম বাবুলসহ দেশের অনেক গুণীজনকে।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com