শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ০৪:৪৭ অপরাহ্ন

১৯১ দেশে পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

১৯১ দেশে পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

নিজস্ব প্রতিবেদক : প্রায় ২০ বছর ধরে বাংলাদেশসহ বিশ্বের ১৯১ দেশে পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। দিনটির এবারের প্রতিপাদ্য ‘শিক্ষা ও সমাজ ব্যবস্থায় অন্তর্ভূক্তির জন্য বহুভাষিকতাকে উত্সাহিত করা’। করোনার কারণে বহুভাষিক শিক্ষাকে গুরুত্ব দিতে শিক্ষক, নীতিনির্ধারকদের প্রতি আহ্বানও জানানো হয়েছে।

১৯৯৯ সালে ১৭ নভেম্বর, ইউনেস্কোর প্যারিস সম্মেলনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি দেয়া হয় একুশে ফেব্রুয়ারিকে। এতে বিশ্ব দরবারে বিশেষ মর্যাদা পায় বাংলা। আর ২০০২ সালে আসে জাতিসংঘের স্বীকৃতি।

এর পর থেকেই জাতিসংঘের পাশাপাশি যুক্তরাজ্য, ইতালি, রাশিয়াসহ ১৯১ দেশে পালিত হচ্ছে দিনটি।

মাতৃভাষা নেই এমন দেশও পালন করছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এর মধ্যে অন্যতম কানাডা। বিশ্বের সব দেশের ভাষা-সংস্কৃতি ধারণের দৃষ্টান্ত আছে দেশটির।বিশ্বে ভাষা আছে ৭ হাজার ১১৭টি। সবচেয়ে বেশি মানুষ কথা বলেন ইংরেজিতে। ১৪৬ দেশের একশ ১৩ কোটি ২০ লাখ মানুষের ভাষা এটি।

দ্বিতীয় অবস্থানে মানদারিন চীনা ভাষা। এতে কথা বলেন একশ ১১ কোটি ১৭ লাখ আর তৃতীয় অবস্থানে হিন্দি- ব্যবহার করে সাড়ে ৬১ কোটি। আর সপ্তম অবস্থানে থাকা বাংলায়, কথা বলেন সাড়ে ২৬ কোটি মানুষ।

তবে হারিয়ে যাওয়ার মুখে রয়েছে বিশ্বের ৪৩ ভাগ ভাষা। এরই মধ্যে বিলুপ্ত ১১০টি। বিশ্বের সবচেয়ে বেশি ভাষার দেশ পাপুয়া নিউগিনি, সেখানে ৮৬০টি ভাষায় কথা বলেন অধিবাসীরা।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com