রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ১২:০৯ পূর্বাহ্ন

মিয়ানমারে পুলিশের গুলিতে দুই বিক্ষোভকারী নিহত

মিয়ানমারে পুলিশের গুলিতে দুই বিক্ষোভকারী নিহত

এশীয়ান সংবাদ ডেস্ক :  মিয়ানমারে সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে বিক্ষোভে পুলিশের গুলিতে অন্তত দুই বিক্ষোভকারী নিহত হয়েছে। আহত হয়েছে আরও ২০ জন। মিয়ানমারের দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালায়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ার গ্যাস ও গুলি ছুড়লে তাদের মৃত্যু হয়।
বিজ্ঞাপন

মান্দালয় জরুরি সেবা জানিয়েছে, মাথায় গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই একজনের মৃত্যু এবং অপরজন বুকে গুলিবিদ্ধ হয়ে পরে মারা যান। তাদের একজনের বয়স ৩৬ এবং অন্যজন ১৮এরও কম বয়সী।

হতাহতের ঘটনায় তীব্র নিন্দা ও গভীর উদ্বেগ জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।

এর আগে গত ১৯ জানুয়ারি এই বিক্ষোভে প্রথম আশঙ্কাজনক অবস্থায় চিকিৎসাধীন এক নারীর মৃত্যু হয়। নিহত ওই নারী ৯ ফেব্রুয়ারি মিয়ানমারের রাজধানী নেপিডোতে বিক্ষোভের সময়ে আহত হন।

সেনাবাহিনী ও বেসামরিক সরকারের মধ্যে নির্বাচনে জালিয়াতি নিয়ে বেশ কয়েক সপ্তাহ ধরে চলমান উত্তেজনার মধ্যেই ১ ফেব্রুয়ারি মিয়ানমারে সেনা অভ্যুত্থান ঘটে।

তার পরপরই এনএলডির শীর্ষ নেত্রী অং সান সু চি, দেশটির প্রেসিডেন্ট এবং মন্ত্রিসভার সদস্যসহ প্রভাবশালী রাজনীতিকদের আটক করে সেনাবাহিনী।

পরে সেনাবাহিনী এক ঘোষণায় জানায়, আগামী ১ বছরের জন্য মিয়ানমারের ক্ষমতায় থাকবে তারা।

গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে সরিয়ে দিয়ে সেনা অভ্যুত্থানের ঘটনায় হাজার হাজার মানুষ বিক্ষোভ করতে রাস্তায় নেমে আসে। বড় জনসমাগমে নিষেধাজ্ঞা ও রাত্রিকালীন কারফিউ থাকা সত্ত্বেও তারা বিক্ষোভ দেখায়।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com