রবিবার, ১১ এপ্রিল ২০২১, ০৭:২৮ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রের ভয়াবহ তুষারঝড়ে নিহত ২১

যুক্তরাষ্ট্রের ভয়াবহ তুষারঝড়ে নিহত ২১

এশীয়ান সংবাদ ডেস্ক :  যুক্তরাষ্ট্রে ভয়াবহ তুষারঝড়ে বেশ কয়েকটি রাজ্যে অন্তত ২১ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে টেক্সাসে অগ্নিকাণ্ডে চারজনের মৃত্যু হয়েছে। পুলিশ জানিয়েছে, তুষারঝড়ে টেক্সাস, লুইজিয়ানা, কেন্টাকি ও মিসৌরিতে মৃত্যুর ঘটনা ঘটেছে।

ঐতিহাসিক এই শীতকালীন ঝড়ের পর লাখ লাখ টেক্সাসবাসী বিদ্যুৎহীন হয়ে পড়েছে। প্রাণঘাতী এই টর্নেডো মঙ্গলবার যুক্তরাষ্ট্রের দক্ষিণপূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে রীতিমতো তাণ্ডব চালায়।

ভয়াবহ এই ঝড়ে যুক্তরাষ্ট্রে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বিভিন্ন জায়গায় করোনা টিকা সরবরাহ এবং টিকাদান কর্মসূচি স্থগিত হয়ে গেছে। এই সপ্তাহান্তের আগে এই সেবাগুলো পুনরায় চালু করা সম্ভব হবে না।

তীব্র ঝড়ের পর টেক্সাস বিদ্যুৎহীন হয়ে যাওয়ার পর রাজ্যের কর্মকর্তারা ব্যাপক সমালোচনার মুখে পড়ে। কারণ সেখানকার জ্বালানি গ্রিড বারবার ফেইল করে। তীব্র ঠাণ্ডায় পশ্চিম টেক্সাসে বড় বায়ুচালিত টারবাইনগুলো থেমে গেছে। এর ফলে বৃদ্ধি পাওয়া বিদ্যুতের চাহিদা মেটাতে পারছে না বিদ্যুৎ কোম্পানিগুলো।

এদিকে ঘরের ভেতর গ্রিল বা প্রোপেন হিটার ব্যবহার না করতে বাসিন্দাদের সতর্ক করে দিয়েছে দক্ষিণ টেক্সাসের কর্মকর্তারা। বরফে জমে থাকা ঘরবাড়িকে গরম করতে এসব সামগ্রী ব্যবহারের পর মানুষজন কার্বন মনোক্সাইড বিষক্রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছে বলেও জানাচ্ছে তারা।

অন্যদিকে ক্ষতিগ্রস্ত রাজ্যগুলোকে যেকোনো সহায়তা করতে কেন্দ্রীয় সরকার প্রস্তুত বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউজ এক বিবৃতিতে জানিয়েছে, ক্ষতিগ্রস্ত রাজ্যগুলোর গভর্নরদের সহায়তার আশ্বাস দিয়েছেন প্রেসিডেন্ট।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com