শনিবার, ০১ মে ২০২১, ১১:১৬ পূর্বাহ্ন

নাভালনিকে সাড়ে ৩ বছরের কারাদণ্ড

নাভালনিকে সাড়ে ৩ বছরের কারাদণ্ড

এশীয়ান সংবাদ ডেস্ক : সাজা স্থগিতের শর্ত অমান্য করার অভিযোগ এনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচক অ্যালেক্সেই নাভালনিকে সাড়ে তিন বছরের কারাদণ্ড দিয়েছেন মস্কোর একটি আদালত।

মঙ্গলবার দেওয়া ওই রায়ে বলা হয়, অর্থ আত্মসাতের মামলায় স্থগিত দণ্ড চলাকালে নাভালনির নিয়মিত পুলিশের কাছে হাজিরা দেওয়ার কথা ছিল, যা তিনি লংঘন করেছেন।

এখন স্থগিত ওই দণ্ডই কারাদণ্ডে রূপান্তর করা হয়েছে। এই মামলায় সাজা হওয়ার পর এক বছর গৃহবন্দি দশায় কাটিয়েছিলেন নাভালনি। রায় অনুযায়ী, ওই এক বছর মোট কারাদণ্ড থেকে বাদ যাবে।

আদালতে বক্তব্যে প্রেসিডেন্ট পুতিনকে ‘বিষ প্রয়োগকারী’ আখ্যায়িত করেছেন নাভালনি। তার ওপর এই হামলার জন্য তাকে দায়ী করেছেন তিনি।

গত বছর আগস্টে একটি অভ্যন্তরীণ ফ্লাইটে সার্বিয়া থেকে মস্কো ফেরার সময় এককাপ চা পানের পরই অসুস্থ হয়ে কোমায় চলে গিয়েছিলেন ৪৪ বছর বয়সী নাভালনি। বিমানবন্দর থেকে তাকে স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

অবস্থার পরিবর্তন না হলে উন্নত চিকিৎসার জন্য তাকে জার্মানি নিয়ে যাওয়া হয়। সেখানেই পরীক্ষায় জানা যায়, সোভিয়েত আমলে তৈরি বিষাক্ত নার্ভ এজেন্ট নোভিচক দিয়ে তাকে হত্যার চেষ্টা করা হয়েছিল।

এরপর থেকে চিকিৎসার জন্য জার্মানিতে অবস্থান করছিলেন তিনি। দেশে ফেরার পর ১৭ জানুয়ারি তাকে গ্রেপ্তার করা হয়। নাভালনি প্রেসিডেন্ট পুতিনের সবচেয়ে শক্তিশালী সমালোচক বলে পরিচিত।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com