সোমবার, ১০ মে ২০২১, ১২:১৪ অপরাহ্ন

সৌদি-আমিরাতের কাছে অস্ত্র বিক্রি আটকে দিলেন বাইডেন

সৌদি-আমিরাতের কাছে অস্ত্র বিক্রি আটকে দিলেন বাইডেন

এশীয়ান সংবাদ ডেস্ক : সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের কাছে অস্ত্র বিক্রি আটকে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বিগত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের অস্ত্র বিক্রির চুক্তি পর্যালোচনা করা হচ্ছে বলে জানিয়েছে মার্কিন সরকারের নতুন প্রশাসন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেন এ ধরনের পদক্ষেপকে নতুন প্রশাসনের ক্ষেত্রে ‘স্বাভাবিক’ ঘটনা বলে বর্ণনা করেছেন। বুধবার নিজের প্রথম সংবাদ সম্মেলনে ব্লিনকেন বলেছেন, আমাদের কৌশলগত এবং পররাষ্ট্রনীতির অগ্রগতির ক্ষেত্রে এটা কোনও ভূমিকা রাখবে কিনা তা খতিয়ে দেখা হবে।

তিনি বলেন, এই মুহূর্তে আমরা এটাই করছি। এর আগে বুধবার ওয়াল স্ট্রিট জার্নাল এক প্রতিবেদনে জানায়, সৌদির কাছে নিখুঁত মিসাইল ও আমিরাতের কাছে এফ-৩৫ যুদ্ধবিমান বিক্রির কয়েকশ’ কোটি ডলারের চুক্তি সাময়িকভাবে স্থগিত করেছে বাইডেন প্রশাসন।

জো বাইডেন ক্ষমতাগ্রহণের এক সপ্তাহের বেশি সময় পর ওয়াশিংটন এমন পদক্ষেপ নিলো। এর আগে বাইডেন জানিয়েছিলেন যে, তিনি রিয়াদের সঙ্গে ওয়াশিংটনের সম্পর্ক ‘পুনর্মূল্যায়ন’ করবেন। এরই ধারাবাহিকতায় ক্ষমতায় বসার পর থেকেই ট্রাম্পের বিভিন্ন নীতি বদলে ফেলছেন বাইডেন।সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে ট্রাম্প প্রশাসনের ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। মধ্যপ্রাচ্যের এই দুটি দেশকে ব্যবহার করে ইরানের ওপর ‘সর্বোচ্চ চাপ’ প্রয়োগ এবং ইসরায়েলকে সমর্থনের একটা উপায় বের করেছিলেন ট্রাম্প।

গত বছরের ডিসেম্বরে সৌদি আরবের কাছে ২৯০ মিলিয়ন ডলারের ছোট সমরাস্ত্র বিক্রির অনুমোদন দেয় ট্রাম্প প্রশাসন। এর আগে নভেম্বরে আমিরাতের কাছে ২৩ বিলিয়ন ডলারের এফ-৩৫ যুদ্ধবিমান এবং সশস্ত্র ড্রোনসহ অত্যাধুনিক অস্ত্র ব্যবস্থা বিক্রির অনুমোদন দেয়া হয়।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com