রবিবার, ১৬ মে ২০২১, ০৩:১৪ অপরাহ্ন

ট্রাম্পের পক্ষেই রিপাবলিকানরা, সহজ হবে না অভিশংসন

ট্রাম্পের পক্ষেই রিপাবলিকানরা, সহজ হবে না অভিশংসন

এশীয়ান সংবাদ ডেস্ক : মার্কিন যুক্তরাজ্যের আইনসভার নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিশংসন করা গেলেও উচ্চকক্ষ সিনেটে তা সহজ হবে না বলেই মনে করা হচ্ছে। কারণ এরই মধ্যে তিনি অধিকাংশ রিপাবলিকান সদস্যকে পাশে পেয়েছেন তিনি।

মঙ্গলবার মার্কিন ক্যাপিটল হলে ট্রাম্পের অভিশংস প্রক্রিয়া বাতিল করার প্রস্তাবের ওপর ভোটাভুটি হয়। সেখানে মাত্র পাঁচজন রিপাবলিকান সদস্য ট্রাম্পের বিরুদ্ধে ভোট দেন। এই প্রস্তাব ৫৫-৪৫ ভোটে খারিজ হয়ে গেছে।

তবে এই ফলাফল থেকেই বোঝা যায়, সিনেটে এবারও ট্রাম্পকে অভিশংসন করা খুবই কঠিন হবে। কেননা মার্কিন সংবিধান অনুসারে উপস্থিত সদস্যদের দুই তৃতীয়াংশের ভোটেই কেবল সিনেটে কোনো প্রেসিডেন্টকে অভিশংসন করা যায়।

এখন মূল প্রস্তাব নিয়ে ভোটাভুটির সময় রিপাবলিকান সদস্যরা মতবদল না করলে ট্রাম্পকে অভিশংসন করা যাবে না।

সিনেটে ট্রাম্পের অভিশংসন ট্রায়াল হবে আগামী ৮ ফেব্রুয়ারি।

সম্প্রতি দেশটির আইনসভা ক্যাপিটল বিল্ডিংয়ে ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের সন্ত্রাসী হামলার ঘটনায় ‘বিদ্রোহে উস্কানি’ দেওয়ার অভিযোগে গত ১৩ জানুয়ারি ট্রাম্পকে অভিশংসিত করে মার্কিন প্রতিনিধি পরিষদ।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে ট্রাম্পই একমাত্র প্রেসিডেন্ট, যিনি কংগ্রেস হাউজে দ্বিতীয় দফায় অভিশংসিত হয়েছেন।

প্রথম দফায় ২০১৯ সালে কংগ্রেস ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব পাশ করে। কিন্তু সিনেটে গিয়ে তা আটকে যায়। কারণ সেই সময় সেখানে রিপালিকানদের সংখ্যাগরিষ্ঠতা ছিল।

এর আগে ১৯৯৮ সালে বিল ক্লিনটন এবং ১৮৬৮ সালে অ্যান্ড্রু জনসনকে হাউকে অভিশংসিত করে কংগ্রেস। কিন্তু শেষ পর্যন্ত প্রতিনিধি পরিষদের সেই সিদ্ধান্ত সিনেটে গিয়ে আটকে যায়।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com