সোমবার, ২২ ফেব্রুয়ারী ২০২১, ০২:১৯ অপরাহ্ন

রাশিয়ায় বিরোধী নেতার মুক্তির দাবিতে বিক্ষোভ, আটক তিন সহস্রাধিক

রাশিয়ায় বিরোধী নেতার মুক্তির দাবিতে বিক্ষোভ, আটক তিন সহস্রাধিক

এশীয়ান সংবাদ ডেস্ক : রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনির মুক্তির দাবিতে রাজধানী মস্কোসহ বিভিন্ন শহরের রাস্তায় নামা তিন হাজারের বেশি বিক্ষোভকারীকে আটক করেছে দেশটির পুলিশ। সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) একথা জানিয়েছে।

ক্ষমতাসীন প্রেসিডেন্ট পুতিনের কড়া সমালোচক হিসেবে পরিচিত নাভালনি। মস্কোর পুশকিন স্কয়ারে গতকাল শনিবার অন্তত ১৫ হাজার মানুষ বিক্ষোভে অংশ নেন। পুলিশের সঙ্গে সংঘর্ষ হয় বিক্ষোভকারীদের।

এ ছাড়া রাশিয়ার আরো অনেক শহরে বিক্ষোভে নামে মানুষ। এদিন বহু শহরে মাইনাস ৫০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল। এই কনকনে শীতের মাঝেই নেতার মুক্তি দাবিতে রাস্তায় নামেন সমর্থকেরা। এতেই বোঝা যায়, রাশিয়ার রাজনৈতিক এবং সাংস্কৃতিক অঙ্গনে কতটা প্রভাবিত করতে পেরেছেন অ্যালেক্সেই নাভালনি। নাভালনির স্ত্রী ইউলিয়াকেও শনিবার আটক করা হয়েছে।

মস্কোয় যেখানে নাভানলিকে বন্দি করে রাখা হয়েছে বিক্ষোভকারীরা সেদিকে ধাবিত হতে শুরু করলে ব্যাপকহারে ধরপাকড় করে পুলিশ। নাভালনির দুর্নীতি বিরোধী অবস্থান তাঁকে বেশ জনপ্রিয়তা এনে দিয়েছে।

রাশিয়ায় বিষ দিয়ে হত্যাচেষ্টা থেকে বেঁচে পাঁচ মাস জার্মানিতে থাকার পর আকাশপথে গত রোববার (১৭ জানুয়ারি) দেশের মাটিতে পা রাখার সঙ্গে সঙ্গেই গ্রেপ্তার হন অ্যালেক্সেই নাভালনি।রুশ বিরোধী এই নেতার ধারণা ছিল, দেশে ফিরলে তাঁকে গ্রেপ্তার করা হতে পারে।

ফলে নিজের ফ্লাইটে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের বহু সাংবাদিককে সঙ্গে নেন তিনি। বিমানবন্দরেও অভ্যর্থনা জানাতে হাজির হন তাঁর সমর্থকেরা। এসবেও শেষ রক্ষা হয়নি। তার বিমানের গতিপথ ঘুরিয়ে অন্য বিমানবন্দরে নিয়ে তাঁকে আটক করে মস্কোর পুলিশ।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com