রবিবার, ২১ ফেব্রুয়ারী ২০২১, ০৮:১১ অপরাহ্ন

আজ ঘর পাচ্ছেন ৭০ হাজার পরিবার

আজ ঘর পাচ্ছেন ৭০ হাজার পরিবার

নিজস্ব প্রতিবেদক : প্রাকৃতিক দুর্যোগে বিপন্ন, ঘূর্ণিঝড়-জলচ্ছ্বাসে ক্ষতিগ্রস্ত প্রান্তিক জনগোষ্ঠীর মুখেও হাসি ফুটেছে। মুজিব-বর্ষ উপলক্ষে সারা দেশে জমি নেই, ঘর নেই- এমন ৭০ হাজার পরিবারকে আজ শনিবার একসঙ্গে বাড়ি হস্তান্তর করে নতুন ইতিহাস গড়তে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দেশের ৬৪ জেলায় একসাথে ৭০ হাজার পরিবার সরকারের খাস জমিতে পাবে নতুন বাড়ি। সাথে দুই শতাংশ জমির মালিকানা। গণভবন থেকে ভিডিও কনফারেন্সে বাড়ি ও জমির দলিল হস্তান্তর করবেন প্রধানমন্ত্রী।

আইলা বা আম্ফান প্রতিবারই প্রাকৃতিক দুর্যোগে বিধ্বস্ত হয়েছে শরনখোলা । এই জনপদে ঝড় ঝঞ্ঝায় টিকে থাকতে সক্ষম একটি পাকা বাড়ি যেন সোনার হরিণ। মুজিববর্ষে উপকূলীয় জেলা বাগেরহাটে ৪৩৩টি ভূমি ও গৃহহীণ পরিবার পাচ্ছে নতুন বাড়ি।

কষ্টে থাকা মানুষের জীবন-মান উন্নয়নে আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে প্রধানমন্ত্রীর উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন জনপ্রতিনিধিরা।

আশ্রয়ন প্রকল্পের পরিচালক মাহবুব হোসেন জানিয়েছেন, মুজিববর্ষে সাধারণ মানুষের ক্ষমতায়ন বাড়াতেই বাড়ি দেয়ার উদ্যোগ নিয়েছে সরকার।

দেশের একটি মানুষও গৃহহীন বা ভূমিহীন থাকবে না এমন ঘোষণা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার। ২০২০ সালের ৭ মার্চ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দিয়েছিলেন, মুজিবর্ষে দেশের কোনো মানুষ গৃহহীন থাকবে না।

সরকার সকল ভূমিহীন, গৃহহীন মানুষকে ঘর তৈরি করে দেবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সেই ঘোষণা বাস্তবায়নে মাঠ প্রশাসনের কাছে নির্দেশনা পাঠানো হয়। সে অনুযায়ী শুরু হয় প্রতিটি অঞ্চলে গৃহহীনদের তালিকা তৈরির কাজ। তালিকা তৈরি শেষে শুরু হয় বাড়ি নির্মাণের কাজ। এরইমধ্যে প্রায় ৭০ হাজার বাড়ির কাজ শেষ হয়েছে।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com