July 10, 2020, 12:19 am

করোনাভাইরাস মোকাবিলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সাহায্য করবে ফ্রান্স ও জার্মানি

করোনাভাইরাস মোকাবিলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সাহায্য করবে ফ্রান্স ও জার্মানি

করোনাভাইরাস মোকাবিলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সাহায্য করতে গতকাল ফ্রান্স ও জার্মানি আরও অর্থায়নের প্রতিশ্রুতি দিয়েছে। এই মহামারি এবং এ নিয়ে বিশ্বের সাড়া সম্পর্কে আলোচনা লক্ষ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রস অ্যাঢানম ঘেব্রেইসাস গতকাল এই দুটি দেশের স্বাস্থ্য মন্ত্রীদের সঙ্গে বৈঠক করেছেন। গতকালের এই বৈঠকটি এমন এক সময়ে হলো যখন ঐ সংস্থার ইউরোপ বিষয়ক আঞ্চলিক পরিচালক হ্যান্স ক্লুজ বলেন যে ইউরোপ জুড়ে নতুন করে করোনাভাইরাস সংক্রমণের বিষয়টি লক্ষ্য করা যাচ্ছে।

জার্মানির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী জেন্স স্প্যান বলেন জার্মানি এ বছর বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ৫৬ কোটি ডলার এবং সাজ সরঞ্জাম দেবে। দেশটি এ বছর ইউরোপীয় ইউনিয়নের প্রেসিডেন্ট হচ্ছে। তবে মন্ত্রী বলেন যে এই সাহায্য প্রস্তাব আগে সেখানকার সংসদে অনুমোদিত হতে হবে তবে বলেন সরকার আশাবাদী যে জুলাই মাসের মধ্যেই এটি অনুমোদন লাভ করবে। ওদিকে ফ্রান্স বলেছে যে তারা লিওনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষণা কেন্দ্রের জন্য ১০ কোটি ডলার দান করবে এবং আরও ৫ কোটি ষাট লক্ষ ডলার সাহায্য দেবে। ফ্রান্সের একাত্মতা ও স্বাস্থ্য বিষয়ক মন্ত্রী অলিভিয়ার ভিরান বলেন, ফ্রান্সের এই সাহায্য যুক্তরাষ্ট্রের অর্থায়নের বিকল্প নয়। এটি বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে স্মরণ করিয়ে দেয়ার জন্য যে সংস্থাটি ইউরোপীয় ইউনিয়নের বন্ধুত্বের উপর নির্ভর করতে পারে।

এক সংবাদ সম্মেলনে টেড্রস বলেন, আমাদের যে রাজনৈতিক ও আর্থিক সহায়তার প্রয়োজন তার সবকিছুই আমরা আজ পাচ্ছি। জার্মানি এবং ফ্রান্স উভয় দেশই বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং আন্তর্জাতিক স্বাস্থ্যের ব্যাপারে আমাদের দীর্ঘ দিনের বন্ধু। তিনি এক টুইট বার্তায় লেখেন আমরা এ ব্যাপারে সহমত হয়েছি যে আগেকার যে কোন সময়ের তুলনায় বিশ্বের এখন প্রয়োজন নেতৃত্বের এবং আন্তর্জাতিক সহযোগিতার। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ১৯০ টি সদস্য রাষ্ট্রের সদস্যতার ফিস এবং স্বেচ্ছা অনুদানের উপর নির্ভর করে।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com