April 3, 2020, 9:41 am

সংবাদ শিরোনাম :
যুক্তরাষ্ট্র-ভারতের মধ্যে প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষরিত

যুক্তরাষ্ট্র-ভারতের মধ্যে প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষরিত

২৪ ও ২৫ শে ফেব্রুয়ারি গতকাল ও আজ, এই দু’দিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের ভারত সফরের দ্বিতীয় দিন অর্থাৎ আজকের শেষ দিনে ছিল অনেক কর্মসূচি।

সকালেই রাষ্ট্রপতি ভবনে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি, পরে রাজঘাট পরিদর্শন এবং দিল্লির হায়দরাবাদ হাউসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করেন, স্বাক্ষরিত হয়েছে প্রতিরক্ষা চুক্তি। প্রতিরক্ষা ও নিরাপত্তা ক্ষেত্রে দু’দেশের মধ্যে উল্লেখযোগ্য আলোচনা হয়েছে বলে প্রেস বিবৃতিতে জানান দুই দেশের রাষ্ট্রপ্রধান।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, প্রতিরক্ষা ও নিরাপত্তা, শক্তিক্ষেত্রে কৌশলগত অংশীদারিত্ব, তথ্যপ্রযুক্তি দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্কের মতো সব বিষয়েই আলোচনা হয়েছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পও বলেন, প্রতিরক্ষা ক্ষেত্রে দু’দেশের সম্পর্ক আরো ভাল করতে প্রতিরক্ষা চুক্তি হয়েছে। আমার মনে হয়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও সেটা স্বীকার করবেন। আমি মনে করি দু’দেশের কাছেই এই সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ।

প্রসঙ্গত বলা যেতে পারে এই বৈঠক চলাকালীন যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প দিল্লির নানকপুরার একটি স্কুল পরিদর্শন করেন। তাঁকে ঘিরে চলে সাংস্কৃতিক অনুষ্ঠানও। এদিন দুপুরের পর দিল্লির যুক্তরাষ্ট্র দূতাবাসে শিল্পপতিদের সঙ্গে এক বৈঠকে মিলিত হন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। দিনের শেষে সন্ধ্যের পর নতুন দিল্লির রাষ্ট্রপতি ভবনে নৈশভোজে আমন্ত্রিত হয়ে সপরিবার উপস্থিত হন ডনাল্ড ট্রাম্প।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com