শনিবার, ১৭ অক্টোবর ২০২০, ০৩:১৩ পূর্বাহ্ন

জেএমবি’র দুই সদস্যের যাবজ্জীবন কারাদণ্ড

জেএমবি’র দুই সদস্যের যাবজ্জীবন কারাদণ্ড

চলতি শতকের গোড়ার দিকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামাতুল মুজাহেদিন বাংলাদেশ বা জেএমবি’র বাংলাদেশ ব্যাপী বোমা হামলার ঘটনার সাথে জড়িত থাকার অভিযোগে সংগঠনটির দুই সদস্যকে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত করেছে একটি আদালত।

দেশের দক্ষিণাঞ্চলের ঝালকাঠি জেলার একটি বিশেষ ট্রাইব্যুনাল বুধবার ঘটনার ১৫ বছর পর এক রায়ে মোহাম্মদ জিয়াউর রহমান এবং ফরিদ হোসেনকে এই সাজা প্রদান করে। একই সঙ্গে আদালত তাদের আরেকটি ধারায় আরো ১০ বছরের কারাদণ্ডে দণ্ডিত করেছে।

উল্লেখ্য, ২০০৫ সালের ১৭ই অগাস্ট সারা দেশে জেএমবি’র সদস্যরা বিভিন্ন সরকারি স্থাপনা, আদালত প্রাঙ্গন এবং জনসমাগম স্থলে সিরিজ বোমা হামলা চালালে ২ জন নিহত এবং শতাধিক লোক আহত হন। মামলার বিবরনে প্রকাশ একই দিনে সাজাপ্রাপ্ত জিয়াউর রহমান এবং ফরিদ হোসেন ঝালকাঠি জেলা শহরের পাঁচটি পৃথক জায়গায় পরপর পাঁচটি বোমার বিস্ফোরণ ঘটায়।

দেশব্যাপী বোমা হামলার পর জেএমবি’র শীর্ষ নেতাদের আটক করা হয় এবং এই ঘটনার সাথে জড়িত থাকার সন্দেহে সারা দেশে ৫২০ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। শীর্ষ নেতাদের বিচার শেষে ২০০৭ সালের ৩০শে মার্চ তদানীন্তন জেএমবি প্রধান শেখ আব্দুর রাহমান এবং সেকেন্ড ইন কমান্ড সিদ্দিকুর রহমান বাংলা ভাই সহ ৬ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com