শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ০১:৩৫ অপরাহ্ন

মিয়ানমার সেনাবাহিনীর অভিযানে উত্তর রাখাইনের অধিবাসীরা বাস্তুচ্যুত

মিয়ানমার সেনাবাহিনীর অভিযানে উত্তর রাখাইনের অধিবাসীরা বাস্তুচ্যুত

সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির বিরুদ্ধে অভিযানের নামে গত দিন দশেক সময়ে মিয়ানমারের সেনাবাহিনীসহ অন্যান্য বাহিনীগুলোর নতুন করে সশস্ত্র এবং রক্তক্ষয়ী অভিযানে উত্তর রাখাইনের অধিবাসীরা দলে দলে তাদের বাস্তুভিটা ছেড়ে পালিয়ে অন্যত্র আশ্রয় নিচ্ছেন বলে বিভিন্ন সংবাদ মাধ্যম খবর দিয়েছে।

সপ্তাহখানেক সময়ে উত্তর রাখাইনের ২০টির মতো গ্রাম থেকে ১ হাজার ১শ’র মতো বাসিন্দা এলাকা ত্যাগ করেছেন বলে সংবাদ মাধ্যমকে জানিয়েছেন রাখাইনের বুথিডং এলাকার প্রশাসক ই নিই। তিনি সংবাদ মাধ্যমকে জানান, তাদের এলাকায় ৫ থেকে ৯ ফেব্রুয়ারি শুরু হওয়া সেনা, নৌ এবং বিমানবাহিনীর অভিযানের পর থেকে এই বাস্তুচ্যুতরা গ্রাম থেকে পালিয়েছেন এবং অনেক বাস্তুচ্যুতকে স্থায়ী ক্যাম্প এবং আশ্রমে আশ্রয় দেয়া হয়েছে।

এদিকে, উত্তর রাখাইন ৫ ফেব্রুয়ারি থেকে নতুন করে ইন্টারনেট সংযোগ বন্ধ করে দেয়া হয়েছে। এর আগে গত জুন থেকে টানা ৭ মাস ইন্টারনেট বন্ধ থাকার পরে তা পুণরায় চালু করা হয়েছিল। মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ এর তীব্র সমালোচনা করেছে। বিশ্লেষকগণ বলছেন, ২৩ জানুয়ারি মিয়ানমারের প্রতি আন্তর্জাতিক বিচার আদালত বা আইসিজের আদেশের পরে উত্তর রাখাইনে এই সেনা অভিযান বিশেষ তাৎপর্যবহ। উল্লেখ্য, মিয়ানমার আইসিজে-র ঐ আদেশ প্রত্যাখ্যান করেছে।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com