শনিবার, ১৭ অক্টোবর ২০২০, ০৫:৩০ অপরাহ্ন

মিশনে কর্মরত বাংলাদেশীদের বিদেশী পর্যবেক্ষক হিসাবে নিয়োগের সমালোচনায় প্রধানমন্ত্রী

মিশনে কর্মরত বাংলাদেশীদের বিদেশী পর্যবেক্ষক হিসাবে নিয়োগের সমালোচনায় প্রধানমন্ত্রী

ঢাকার কয়েকটি বিদেশি মিশন সেখানে কর্মরত বাংলাদেশীদের সিটি করপোরেশন নির্বাচনে বিদেশী পর্যবেক্ষক হিসাবে নিয়োগ করার তীব্র সমালোচনা করে একে গর্হিত কাজ হিসাবে বর্ণনা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।
তিনি বলেন, ‘অনেক বাংলাদেশী নাগরিক এখানকার বিদেশী দূতাবাস এবং হাই কমিশনগুলোতে কাজ করছেন। এই মিশনগুলো তাদের (বাংলাদেশী) ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনে বিদেশী পর্যবেক্ষক হিসাবে নিয়োগে মাধ্যমে একটি গর্হিত কাজ করেছে।
আজ সকালে ঢাকা সিটি কলেজ কেন্দ্রে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে ভোট দেওয়ার পরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে প্রধানমন্ত্রী এ কথা বলেন।
প্রধানমন্ত্রী বলেন, ‘বাংলাদেশীরা কিভাবে বিদেশী পর্যবেক্ষক হয়? তারা তাদের মিশনে কাজ করছেন। মিশন তাদের বিদেশী পর্যবেক্ষক হিসেবে পাঠাতে পারে না এবং তারা সঠিক কাজ করেননি।
প্রধানমন্ত্রী আরো বলেন ওই সব মিশনে অনেক বৈরী মানুষ কাজ করছেন। আমি তাদেরকে চিনি। এদের কারো বাবা ১৫ আগস্ট হত্যাকা-ের ষড়যন্ত্রের সাথে জড়িত ছিলেন আবার এদের মধ্যে অনেকের বাবা স্বাধীনতা বিরোধী ছিলেন।
তিনি বলেন এদের মধ্যেই কেউ কেউ বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের সময় গণহত্যা ও মা-বোনের সম্ভ্রমহানী এবং এই সব জঘন্য কাজে পাকিস্তানীদের দোসরদের সহযোগিতা করেন।
শেখ হাসিনা বলেন, তারা স্বাধীনতা বিরোধীদের উত্তরসূরী। মিশন তাদের নামই বিদেশী পর্যবেক্ষক হিসেবে অন্তর্ভূক্ত করেছে। আমি মনে করি এই কাজটা তারা ঠিক করেন নি।
এ ব্যাপারে প্রধানমন্ত্রী নির্বাচন কমিশনের ভূমিকার সমালোচনা করেন।
তিনি আরো বলেন, ‘ইসি রুলে স্পষ্টভাবে উল্লেখ করা আছে যে শুধুমাত্র বিদেশীরাই বিদেশী পর্যক্ষেক হতে পারবেন। কিন্তু আমি জানি না কিভাবে কমিশন বাংলাদেশীদের বিদেশী পর্যবেক্ষক হিসেবে অনুমতি দিল। বিদেশী পর্যবেক্ষক হিসেবে তাদের গ্রহণ করে নির্বাচন কমিশন ঠিক করেনি।
শেখ হাসিনা বলেন, নির্বাচন কমিশনের তাদের ভোটকেন্দ্রগুলোতে ঢোকার ও বিদেশী পর্যবেক্ষক হিসেবে কাজ করার অনুমতি দেয়া উচিৎ হয়নি। এরা বিদেশী মিশনগুলোতে কর্মরত বাংলাদেশী নাগরিক।
তিনি আরো বলেন, ‘তারা ভোট দিতে পারেন, তবে, পর্যবেক্ষক হিসেবে ভোটকেন্দ্রে থাকতে পারেন না।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com