শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১১:০৪ অপরাহ্ন

ঢাকা এখন রীতিমতো থমথমে সকাল ৮টায় শুরু ভোট গ্রহণ

ঢাকা এখন রীতিমতো থমথমে সকাল ৮টায় শুরু ভোট গ্রহণ

ঢাকা এখন রীতিমতো থমথমে। ভোটের প্রচার শেষ  । শুক্রবার দিনভর পরিস্থিতি ছিল অন্যরকম। রাস্তায় রাস্তায় আইনশৃঙ্খলা বাহিনীর উপস্থিতি। কেন্দ্রে কেন্দ্রে পৌঁছানো হচ্ছে ইভিএম সামগ্রী। কোথাও কোথাও দেখা গেছে মহড়া। ঘটনাবহুল  নির্বাচনে শনিবার রাতেই রায় ঘোষণা করবেন । দুই কোটির বেশি জনসংখ্যার এই মেগাসিটিতে ভোটার ৫৪ লাখের কিছু বেশি।

স্থানীয় সরকারের এই নির্বাচন নিয়ে এরই মধ্যে তৈরি হয়েছে টেনশন। মুখোমুখী আওয়ামী লীগ-বিএনপি। পরস্পরের বিরুদ্ধে সন্ত্রাসের অভিযোগ। সরকারি দলের পক্ষ থেকে বলা হয়েছে, তারা কেন্দ্র পাহারা দিবেন। বিরোধী দলের প্রার্থীরাও একই ঘোষণা দিয়েছেন। যদিও তাদের সমর্থকদের মধ্যে গ্রেপ্তার আতঙ্ক দেখা দিয়েছে।

কূটনীতিকরাও এই নির্বাচন পর্যবেক্ষণের ঘোষণা দিয়েছেন। ১০টি দূতাবাসের ৭৪ কর্মকর্তাকে নির্বাচন পর্যবেক্ষণের অনুমতি দিয়েছে নির্বাচন কমিশন। তবে এদের মধ্যে থাকা ২৮ বাংলাদেশী আন্তর্জাতিক পর্যবেক্ষক হিসেবে নির্বাচন পর্যবেক্ষণ করতে পারবেন না বলে মিশনগুলোকে চিঠি দিয়ে জানিয়ে দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। সরকারের পক্ষ থেকে এরই মধ্যে কূটনীতিকদের ভূমিকা নিয়ে কড়া প্রতিক্রিয়া দেখানো হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেনের সাফ কথা, আচরণবিধি না মানলে কূটনীতিকদের চলে যেতে বলা হবে। বৃহস্পতিবার তার এ বক্তব্যের কয়েক ঘন্টার মধ্যেই নয় জন রাষ্ট্রদূত একটি যৌথ বিবৃতি দেন। যেখানে জনগণের ভোটদানের অধিকারের প্রতি সম্মান দেখানোর আহ্বান জানানো হয়। একই সঙ্গে স্বচ্ছতা ও সততার সঙ্গে ভোট গণনার কথা বলা হয়।

আস্থার সঙ্কট থাকার কথা স্বীকার করেও ভোট দেয়ার জন্য ভোটারদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা।

হাই ভোল্টেজ এই নির্বাচনে দুই সিটিতে মেয়র পদে ১৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। যদিও উত্তরে আওয়ামী লীগের আতিকুল ইসলামের সঙ্গে বিএনপির তাবিথ আউয়ালের এবং দক্ষিণে আওয়ামী লীগের শেখ ফজলে নূর তাপসের সঙ্গে বিএনপির ইশরাক হোসেনেরই মূল লড়াই হবে। ১২৯টি সাধারণ ওয়ার্ড এবং ৪৩টি সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর পদেও ভোটাররা ভোট দেবেন। সকাল ৮টায় শুরু হয়ে ভোট গ্রহণ চলবে বিকাল ৪টা পর্যন্ত।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com