শনিবার, ২৩ জানুয়ারী ২০২১, ০৫:২৪ অপরাহ্ন

চীনের করোনাভাইরাসের সংক্রমণ ঘটছে বিশ্বের অন্যত্রও

চীনের করোনাভাইরাসের সংক্রমণ ঘটছে বিশ্বের অন্যত্রও

করোনাভাইরাসের কারণে চীনের কোটি কোটি জনগণের জন্য শীত মৌসুমের চন্দ্র নববর্ষ উদযাপন ব্যাহত হয়েছে।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন বলেছে যে নতুন ভাইরাস থেকে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪১ জনে, সারা দেশে ২৯ টি প্রদেশে ১২০০ এরও বেশি লোকের সংক্রমণ হয়েছে।

যারা আক্রান্ত হয়েছেন তাদের মধ্যে পনেরোজন চিকিৎসা কর্মী রয়েছেন। একজন চিকিৎসকও মারা গেছেন।

এই রোগের প্রাদুর্ভাবের কেন্দ্রস্থল উহানে কয়েক শতাধিক মেডিকেল কর্মী মোতায়েন করা হয়েছে। সেখানেই গত বছরের শেষদিকে এই ভাইরাসের উদ্ভব হয়েছিল।

করোনাভাইরাস নিয়ন্ত্রণের লক্ষ্যে হুয়ান এবং আরো ষোলোটি শহর কার্যত বন্ধ করে দেয়া হয়েছে। ভাইরাস আক্রান্ত ঐ শহরের স্থানীয় সরকার আজ বলেছে, শহরের কেন্দ্রস্থলে গাড়ি চালানো নিষিদ্ধ করা হবে।

বেইজিংয়ের ফরবিডন সিটি এবং সাংহাই ডিজনিল্যান্ড অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেয়া হয়েছে। হায়ানান প্রদেশের জনপ্রিয় পর্যটন কেন্দ্র সানিয়া শহর ভাইরাসটির বিস্তার রোধে সমস্ত পর্যটন স্থান বন্ধ করে দিয়েছে।

হংকং জরুরী অবস্থা ঘোষণা করেছে, চন্দ্র নববর্ষ উদযাপন বাতিল করে দিয়েছে এবং স্কুলগুলি বন্ধ করে দিয়েছে।

ভাইরাসটি ধীরে ধীরে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ছে।

থাইল্যান্ডে পাঁচটি মামলার খবর পাওয়া গেছে। থাইল্যান্ডেও অন্তত পাঁচ জনের আক্রান্ত হবার খবর পাওয়া গেছে। অস্ট্রেলিয়ায় চারজন আক্রান্ত হয়েছেন।

ফ্রান্স, জাপান, মালয়েশিয়া এবং তাইওয়ান জানিয়েছে যে তাদের দেশে তিনজন করে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। যুক্তরাষ্ট্র এবং ভিয়েতনামেও দু জনের আক্রান্ত হবার খবর পাওয়া গেছে। নেপালে একজন এই রোগে আক্রান্ত হয়েছেন।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com