February 27, 2020, 11:17 am

মিয়ানমারের সাথে রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যু নিয়ে আলোচনা করেছেন চীনা প্রেসিডেন্ট

মিয়ানমারের সাথে রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যু নিয়ে আলোচনা করেছেন চীনা প্রেসিডেন্ট

রাখাইন রাজ্য থেকে বাস্তুচ্যুত হওয়া রোহিঙ্গা লোকদের প্রত্যাবাসন ও পুনর্বাসনের ক্ষেত্রে মিয়ানমারকে সামর্থ্য অনুযায়ী আরও সহায়তা প্রদানের আগ্রহ পুনর্ব্যক্ত করেছে চীন।
মিয়ানমারে চীনের রাষ্ট্রপতি শি জিনপিংয়ের দুই দিনের রাষ্ট্রীয় সফর শেষে শনিবার মিয়ানমার সরকার প্রকাশিত এক যৌথ বিবৃতিতে এ কথা জানানো হয়েছে।
বিবৃতিতে বলা হয়েছে, “চীনা পক্ষ রাখাইন রাজ্যের সকল স¤প্রদায়ের জন্য মানবিক পরিস্থিতি মোকাবিলায় এবং শান্তি, স্থিতিশীলতা ও উন্নয়নের প্রয়াসে মিয়ানমারের প্রয়াসে সহায়তা দিয়েছে”।
বিবৃতি অনুসারে মিয়ানমার ও বাংলাদেশের মধ্যে সম্মত দ্বিপাক্ষিক চুক্তির ভিত্তিতে যাচাই করা বাস্তুচ্যুত ব্যক্তিদের গ্রহণ করার বিষয়ে মিয়ানমার তাদের প্রতিশ্রæতি পুনর্ব্যক্ত করেছে।
এতে আরো বলা হয়, মিয়ানমার ইস্যুটির জটিলতা অনুধাবন করার জন্য এবং মিয়ানমারের প্রতি সব ধরণের সহায়তার জন্য চীনকে ধন্যবাদ জানিয়েছে।
কক্সবাজারে বর্তমানে মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে জোরপূর্বক বাস্তুুচু্যুত ১১ লাখ রোহিঙ্গা অবস্থান করছে। তাদের বেশির ভাগ ২০১৭ সালের ২৫ আগস্ট মিয়ানমার সামরিক ক্র্যাকডাউন শুরু করার পরে এখানে এসেছে। জাতিসংঘ এই ঘটনাকে ‘জাতিগত নির্মূলকরণের নজির’ এবং মানবাধিকার গ্রæপগুলোএটিকে “গণহত্যা” হিসাবে অভিহিত করেছে। (বাসস)

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com