শনিবার, ২৩ জানুয়ারী ২০২১, ০৫:০৭ অপরাহ্ন

ইরান পারমানবিক চুক্তির শর্তে নেই- বৃটেন-ফ্রান্স–জার্মানী

ইরান পারমানবিক চুক্তির শর্তে নেই- বৃটেন-ফ্রান্স–জার্মানী

বৃটেন-ফ্রান্স – জার্মানী মঙ্গলবার ঘোষনা ক’রেছে- ইরান এই যে দু’হাজার পনেরোর পারমানবিক চুক্তি হ’তে হঠে গেলো এতে ক’রে তাদের এখন আর কোনো গত্যন্তর রইলোনা বিষয়টি ঐ রফার আওতাধীন বিরোধ-নিস্পত্তি প্রক্রিয়ায় উপস্থাপন করা ছাড়া। দেশগুলো ব’লছে – যৌথ সর্বাত্মক কর্ম পরিকল্পনার আওতায় দায়দায়িত্ব পূরণ নিয়ে যাই করা দরকার, ইরানের ওপর থেকে অর্থনৈতিক নিষেধাজ্ঞা প্রত্যাহার এবং দেশটির সঙ্গে বিধিবদ্ধ বানিজ্য সম্পন্ন ক’রতে কাজ করা সহ – তাদের দায় দায়িত্ব পূরণ তারা ক’রেছেই। যৌথ বিবৃতিতে বলা হয় – ইরান ইতিমধ্যে ঐ যৌথ সর্বাত্মক কর্ম পরিকল্পনা JCPOA-র অন্তর্গত বিধিবিধান লংঘন ক’রেই চ’লেছে এবং পারমানবিক চুক্তি বিষয়ক বিধিবিধানের সঙ্গে ইরানের কাজকর্ম সঙ্গতিপূর্ণ নয় ব’লে এক বিবৃতিতে বলা হয়।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভাদ যারিফ ব’লেছেন – ঐ তিন য়ুরোপিয় দেশ যুক্তরাষ্ট্রের মোড়োলিপনার সামনে মাথা নত ক’রেছে বলা যায়। যারিফ তাঁর ঐ টুইটবার্তায় বলেন – ঐ তিন য়ুরোপিয় দেশ যৌথ সর্বাত্মক কর্ম পরিকল্পনা JCPOA-কে রক্ষা করতে পারে কিন্তু সেটা ঐ মোড়োলিপনা বা পেশী প্রদর্শনের তোষামোদি ক’রে নয়।

বৃটেন-ফ্রান্স-জার্মানী তাদের উদ্বেগ-উৎকন্ঠা পুনর্ব্যক্ত ক’রে ব’লেছে – এই যে তারা রফার আওতাধীন বিরোধ-নিস্পত্তি প্রক্রিয়ায় উপস্থাপন করার শরনাপন্ন হ’চ্ছে এর মানে এই নয় যে যুক্তরাষ্ট্রেরই কর্মকৌশলকে সমর্থন জানাচ্ছে তারা।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com