January 20, 2020, 3:47 pm

সংবাদ শিরোনাম :
ভারতে অবৈধভাবে বাস করা বাংলাদেশি মুসলিমকে ফেরত পাঠানো হবে :দিলিপ ঘোষ মিয়ানমারের সাথে রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যু নিয়ে আলোচনা করেছেন চীনা প্রেসিডেন্ট পশ্চিমবঙ্গে ভোটার তালিকায় নাম তোলা বা সংশোধনের হিড়িক সড়ক দুর্ঘটনায় আহত ভারতের চলচ্চিত্র অভিনেত্রী শাবানা আজমি মাধ্যমিক স্কুল সার্টিফিকেট এসএসসি পরীক্ষার সংশোধিত রুটিন প্রকাশ ফাস্ট ট্র্যাক প্রকল্পের সংখ্যা বাড়ানোর জন্য প্রধানমন্ত্রীর নির্দেশ মুজিববর্ষ উদ্যাপন উপলক্ষে মুজিব শতবর্ষ লোগো নির্দেশিকা প্রকাশিত প্রথম আলো সম্পাদকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার সঙ্গে গণমাধ্যমের স্বাধীনতার সম্পর্ক নেই : ড. হাছান পরাজয় জেনেই বিএনপি নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করছে :ওবায়দুল কাদের বঙ্গবন্ধু জাতীয় চ্যাম্পিয়নশীপ ২০২০ রেফারিতে ডাক পেয়েছেন দেবীদ্বারের ময়নাল(ভিপি)
ভালো ফলাফলের পাশাপাশি শিক্ষার্থীদের ভালো মানুষ হিসেবে গড়ে উঠতে হবে: শিক্ষামন্ত্রী

ভালো ফলাফলের পাশাপাশি শিক্ষার্থীদের ভালো মানুষ হিসেবে গড়ে উঠতে হবে: শিক্ষামন্ত্রী

নাটোর: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, পরীক্ষায় ভালো ফলাফলের পাশাপাশি শিক্ষার্থীদের ভালো মানুষ হিসেবে গড়ে উঠতে হবে। মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করার মাধ্যমে বর্তমান সরকার এই লক্ষ্য পূরণে কাজ করে যাচ্ছে।
রোববার নাটোরের গুরুদাসপুর মডেল সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে কৃতি শিক্ষার্থী সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার উন্নয়নে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বছরের প্রথম দিনে সারা দেশের শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে ৩৫ কোটি বই পৌঁছে দেয়া হয়েছে। সম্প্রতি ২ হাজার ৭৩০টি বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানকে নিরপেক্ষভাবে নীতিমালা অনুসরণ করে এমপিওভূক্ত করা হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানের ব্যাপক অবকাঠামো উন্নয়ন করা হয়েছে।
ডা. দীপু মনি বলেন, বর্তমান সরকারের ১০ বছরের অর্জনের উপর দাঁড়িয়ে শিক্ষা কারিকুলামকে যুগোপযোগী করা হয়েছে। বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষার সম্প্রসারণে আমরা কাজ করছি। শিক্ষকদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে গড়ে তোলা হচ্ছে। প্রাথমিক থেকে উচ্চতম শিক্ষা পর্যন্ত শিক্ষা বৃত্তির পরিধি বাড়ানো হয়েছে।
শিক্ষামন্ত্রী বলেন, ২১ শতকের চ্যালেঞ্জ মোকাবেলা করে চতুর্থ শিল্প বিপ্লবের উপযোগী করে শিক্ষার্থীদের গড়ে তুলতে হবে। এই লক্ষে শিক্ষার্থীদের যোগাযোগ দক্ষতা, চিন্তার দক্ষতা এবং সমস্যা সমাধানের দক্ষতার উপযোগী হয়ে উঠতে হবে। তাদেরকে বোঝাতে হবে শুধু জিপিএ-৫ অর্জন একমাত্র শিক্ষার উদ্দেশ্য হতে পারে না। পরীক্ষায় ভালো ফলাফল অর্জনের পাশাপাশি তাদেরকে ভালো মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। পড়াশুনার পাশাপাশি সামাজিক সচেতন মানুষ হিসেবে বড় হতে হবে। মানবিক মূল্যবোধ, অন্যের প্রতি শ্রদ্ধাশীল, সহমর্মিতা, যুক্তিবাদিতা ও দেশপ্রেমের গুণাবলীতে শিক্ষার্থীদের সমৃদ্ধ হতে হবে। আমাদের উচিৎ হবে তাদের স্বতন্ত্র প্রতিভা বিকাশের উপযোগী পরিবেশ তৈরী করে দেওয়া। শিক্ষা যেন হয় আনন্দের।
তিনি আরো বলেন, বর্তমান সরকারের বিগত ১০ বছরের পথচলা ও অতীতের ইতিহাস-ঐতিহ্যের উপর দাঁড়িয়ে জননেত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে সমৃদ্ধির পথে দূর্বার গতিতে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ।
মন্ত্রী আরো বলেন, ২০৩০ সালের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ও ২০৪১ সালের সুখী-সমৃদ্ধ বাংলাদেশ বাস্তবায়নের মধ্য দিয়ে আমার সেই অভীষ্ট লক্ষে উপনীত হবো। আজকের শিক্ষার্থীরাই বঙ্গবন্ধুর আজন্ম লালিত সোনার বাংলা গড়ে তুলবে।
স্থানীয় স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন কল্লোল ফাউন্ডেশনের আয়োজনে অনুষ্ঠানে গুরুদাসপুর ও বড়াইগ্রাম উপজেলার ২০১৮-২০১৯ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জি পি এ-৫ প্রাপ্ত ৬৬৪ জন কৃতি শিক্ষার্থীকে সংবর্ধনা এবং পিইসি ও জেএসসি পরীক্ষার ২০ জন কৃতি শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়।
কল্লোল ফাউন্ডেশনের সভাপতি কুহেলি কুদ্দুস মুক্তি অনুষ্ঠানে সভা প্রধানের দায়িত্ব পালন করেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও স্থানীয় সংসদ সদস্য অধ্যাপক আব্দুল কুদ্দুস, বরিশাল অঞ্চলের সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য সৈয়দা রুবিনা আক্তার মীরা, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সাইদুর রহমান, নাটোরের জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজ, পুলিশ সুপার লিটন কুমার সাহা, কৃতি শিক্ষার্থী ইসমত আরা বকুল ও প্রভাত কুন্ডু।
শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি ৮৫ লাখ টাকা ব্যয়ে বঙ্গবন্ধু টেকনিক্যাল বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি এন্ড বি এম ইন্সটিটিউটের চারতলা ভিত বিশিষ্ট একতলা একাডেমিক ভবনের ভিত্তিপ্রস্তরও স্থাপন করেন।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com