শনিবার, ০৮ অগাস্ট ২০২০, ০৯:৩৯ অপরাহ্ন

একাদশ জাতীয় সংসদের ষষ্ঠ অধিবেশন আগামী ১৮ফেব্রুয়ারি মঙ্গলবার পর্যন্ত চলবে

একাদশ জাতীয় সংসদের ষষ্ঠ অধিবেশন আগামী ১৮ফেব্রুয়ারি মঙ্গলবার পর্যন্ত চলবে

একাদশ জাতীয় সংসদের ষষ্ঠ অধিবেশন আগামী ১৮ফেব্রুয়ারি মঙ্গলবার পর্যন্ত চলবে।
সংসদ ভবনে আজ অনুষ্ঠিত কার্য উপদেষ্টা কমিটির ষষ্ঠ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয় । কমিটির সভাপতি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভায় সভাপতিত্ব করেন। কমিটির সদস্য সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপি সভায় অংশগ্রহণ করেন।
কমিটির সদস্য রওশন এরশাদ, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, ওবায়দুল কাদের, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, মো: ফজলে রাব্বী মিয়া, আনিসুল হক, গোলাম মোহাম্মদ কাদের, আনিসুল ইসলাম মাহমুদ এবং নূর-ই-আলম চৌধুরী সভায় অংশগ্রহণ করেন।
সভায় আরো সিদ্ধান্ত নেয়া হয় যে, প্রতিদিন বিকাল ৪ টায় অধিবেশন শুরু হবে। প্রতি শুক্র ও শনিবার অধিবেশন মূলতবী থাকবে। বিশ্ব ইজতেমার মোনাজাতের জন্য ১২জানুয়ারি অধিবেশন মূলতবী থাকবে। তবে প্রয়োজনে স্পিকার এ সময় পরিবর্তন করতে পারবেন।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উদযাপন উপলক্ষে ২২-২৩ মার্চ বিশেষ অধিবেশন বসবে বলেও সভায় সিদ্ধান্ত নেয়া হয়।
সভায় জানানো হয় জাতীয় সংসদ ১৯মার্চ তারিখে শিশু দিবস উপলক্ষে শিশুদের নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী ‘মুজিববর্ষ’ এর অনুষ্ঠান শুরু করবে। ২২মার্চ, অধিবেশনের শুরুর পূর্বে ধানমন্ডি-৩২ নম্বরে অবস্থিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরে সকল সংসদ সদস্য জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন করে বিশেষ অধিবেশনে যোগ দিবেন।
সভায় জানানো হয় একাদশ জাতীয় সংসদের ষষ্ঠ অধিবেশনে ৪টি সরকারি বিলের নোটিশ পাওয়া যায়। পূর্বে অনিষ্পন্ন ৩ টি সরকারি বিল রয়েছে। মোট ৭টি সরকারি বিলের মধ্যে ১টি সরকারি বিল পাশের অপেক্ষায়, ২টি কমিটিতে পরীক্ষাধীন এবং ৪টি উত্থাপনের অপেক্ষায় রয়েছে। বেসরকারি সদস্যদের নিকট হতে কোনো বিলের নোটিশ পাওয়া যায়নি। পূর্বে প্রাপ্ত ও অনিষ্পন্ন ২টি বেসরকারি বিল রয়েছে।
সংসদের এ অধিবেশনে প্রধানমন্ত্রীর জন্য ৮৯টি প্রশ্ন ও মন্ত্রীগণের জন্য ২ হাজার ২৭৩টি প্রশ্নসহ প্রাপ্ত মোট প্রশ্নের সংখ্যা ২ হাজার ৩৬২টি । সিদ্ধান্ত প্রস্তাব (বিধি ১৩১) ১২৪টি ও মনোযোগ আকর্ষণের নোটিশ (বিধি ৭১) ৫৩টি পাওয়া গেছে । প্রস্তাব (সাধারণ) (বিধি ১৪৭) ১টি পাওয়া গেছে ।
বাংলাদেশ জাতীয় সংসদের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান সভার কার্যপত্র উপস্থাপন করেন। এ সময় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ সভায় উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com