সোমবার, ০৩ অগাস্ট ২০২০, ০৭:৫০ পূর্বাহ্ন

ইরানের আশেপাশের বেশ কয়েকটি শহরে বিক্ষোভ

ইরানের আশেপাশের বেশ কয়েকটি শহরে বিক্ষোভ

শনিবার ইরানের আশেপাশের বেশ কয়েকটি শহরে কয়েকশো মানুষ, ইরানের সামরিক বাহিনী ভুল করে একটি বেসামরিক ইউক্রেনীয় বিমান ভূপাতিত করার প্রতিবাদে বিক্ষোভ করে। ঐ ঘটনায় বিমানের ১৭৬ আরহীর সবাই প্রান হারান।

তেহরানে, বিক্ষোভকারীরা বিশ্ববিদ্যালয়গুলোর কাছে জড়ো হয়ে সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির পদত্যাগ দাবি করে। তারা স্লোগান দেয় “মিথ্যাবাদীদের পতন হোক!”, “স্বৈরশাসকের মৃত্যু হোক!”

ভর্তুকিযুক্ত পেট্রোলের দাম বৃদ্ধির কারণে নভেম্বরে ইরান সরকার বিরোধী বিশাল বিক্ষোভ প্রতিহত করে। দুই মাস পরে শনিবার বিক্ষোভ নতুন রুপে দেখা দেয়। ইরান ঐ সময় নিহতের সংখ্যা প্রকাশ করতে অস্বীকার করেছিল, তবে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে যে ৩০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে ঐ বিক্ষোভে।

শনিবার ইরানের ইসলামিক রেভোলিউশনারি গার্ড এ সপ্তাহের শুরুতে ইউক্রেনের আন্তর্জাতিক এয়ারলাইনের একটি বিমানকে ভুলবশত ভূপাতিত করার কথা স্বীকার করে।

আইআরজিসি এরোস্পেস কমান্ডার আমির আলী হাজিজাদেহ রাষ্ট্রীয় টেলিভিশনে বলেছেন, “আমি এই ভুলের পুরো দায়িত্ব নিচ্ছি এবং যে সিদ্ধান্তই নেওয়া হোক তা আমি মান্য করবো” তিনি বলেন যে তিনি যখন বিমানটি ভূপাতিত হওয়ার খবর পান তখন তিনি নিজের মৃত্যু কামনা করেন।

হাজিজাদেহ বলেন, “সেই রাতে আমাদের সর্বাত্মক যুদ্ধের জন্য প্রস্তুতি ছিল। তিনি আরও যোগ করেন যে রেভোলিউশনারি গার্ড বাণিজ্যিক বিমান চলাচল বাতিল করার প্রস্তাব দিয়েছিল। কিন্তু তা মঞ্জুর হয়নি।

গত সপ্তাহে ইরান কুডস বাহিনীর কমান্ডার জেনারেল কাসেম সোলেমানি যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় নিহত হওয়ার প্রতিক্রিয়ায় ইরান ইরাকি ঘাঁটিগুলিতে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালানোর ঠিক কয়েক ঘন্টা পরেই ইউক্রেন ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের বোয়িং ৭৩৭ বিমান ভূপাতিত হয়।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com