মঙ্গলবার, ১৯ জানুয়ারী ২০২১, ০৭:০১ পূর্বাহ্ন

জেনেভায় গ্লোবাল রিফিউজি ফোরামে শরণার্থীদের জন্য প্রতিশ্রুতি মিলেছে

জেনেভায় গ্লোবাল রিফিউজি ফোরামে শরণার্থীদের জন্য প্রতিশ্রুতি মিলেছে

জেনেভায় প্রথমবারের মতো গ্লোবাল রিফিউজি ফোরাম শেষ হয়েছে বিশ্বব্যাপী ২ কোটি ৫০ লাখ শরণার্থীর জন্য শিক্ষা, কর্মসংস্থানের ব্যবস্থাসহ নানা কর্মসূচি গ্রহণ আর প্রত্যাশার মধ্য দিয়েছে।

সোম ও মঙ্গলবার অনুষ্ঠিত এই ফোরামের মূল আয়োজক জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, বিশ্বের বড় বড় বেসরকারি বাণিজ্যিক প্রতিষ্ঠান যেমন Ikea, Lego, Vodafone এর মতো বড় কয়েকটি প্রতিষ্ঠান বুধবার পর্যন্ত ২৫ কোটি ডলার সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে শরণার্থীদের শিক্ষা, কর্মসংস্থান, প্রশিক্ষণসহ বিভিন্ন কার্যক্রমে। এছাড়াও বিশ্বব্যাংক ২২০ কোটি ডলার এবং ইন্টার আমেরিকান ডেভেলপমেন্ট ব্যাংক ১শ’ কোটি ডলার সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে। ইউএনএইচসিআর বলছে, সব মিলিয়ে ৭৭০টি প্রতিশ্রুতি মিলেছে। যে সাহায্য পাওয়া যাবে তার একটি অংশ ব্যয় করা হবে সংশ্লিষ্ট দেশের ক্ষতিগ্রস্ত মানুষের জন্য।

ইউএনএইচসিআর-এর প্রধান ফিলিপ্পো গ্রান্ডি বলেছেন, আশ্রয় প্রার্থীদের জন্য জন-সহায়তা সাম্প্রতিক বছরগুলোতে কমতে শুরু করেছে।

এদিকে, এক হিসেবে দেখা যাচ্ছে, বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের জন্য ২০১৯ সালে প্রতিশ্রুত আন্তর্জাতিক সাহায্যের ৬৭ শতাংশ পাওয়া গেছে ।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com