রবিবার, ২৪ জানুয়ারী ২০২১, ০৫:২৫ পূর্বাহ্ন

মিয়ান্মারের সেনাপ্রধানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের কঠোর নিষেধাজ্ঞা

মিয়ান্মারের সেনাপ্রধানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের কঠোর নিষেধাজ্ঞা

মঙ্গলবার যুক্তরাষ্ট্র,রোহিঙ্গাদের গণহত্যার জন্য মিয়ান্মারের সেনা প্রধানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরও কঠোর করেছে। এ দিকে মিয়েন্মার জাতিসংঘের শীর্ষ আদালতে গণহত্যার অভিযোগের বিরুদ্ধে আত্মপক্ষ সমর্থন করেছে।

জুলাই মাসেই যুক্তরাষ্ট্র, সে দেশের সামরিক বাহিনীর প্রধান মিন অং হ্ল্যাং ‘এর যুক্তরাষ্ট্র সফরের উপর নিষেধাজ্ঞা জারি করেছিল কিন্তু মঙ্ঘরবারের পদক্ষেপ ছিল আরো কঠোর। এই নিষেধাজ্ঞায় যুক্তরাষ্ট্রে তাঁর কোন সম্পদ থাকলে তার লেন দেন বন্ধ করা হয় এবং যুক্তরাষ্ট্রের যে কারও তাঁর সঙ্গে আর্থিক লেনদেনকে ফৌজদারি অপরাধ বলে গণ্য করা হয়।

আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে যুক্তরাষ্ট্রের অর্থ বিভাগ একই ধরণের নিষেধাজ্ঞা আরোপ করে মিয়ান্মারের তিন জন শীর্ষ কমান্ডার এবং অন্যান্য দেশের আরো ১৪ জনের বিরুদ্ধে।

যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রী স্টিভেন মানুচিন এক বিবুতিতে বলেন যুক্তরাষ্ট্র নিরাপরাধ অসামরিক জনগোষ্ঠির উপর কোন প্রকার নির্যাতন, অপহরণ, যৌন সহিংসতা কিংবা নির্মমতা সহ্য করবে না।

তিনি বলেন মানবাধিকার লংঘনের বিরুদ্ধে লড়াইয়ে যুক্তরাষ্ট্র বিশ্বকে নেতৃত্ব দিচ্ছে এবং মানবাধিকার লংঘনকারিরা যেখানেই তৎপর হোক না কেন আমরা তাদের জবাবদিহিতার সম্মুখীন করবো।

যুক্তরাষ্ট্র বলেছে যে মিন অন হ্ল্যাং ‘এর নেতৃত্বে সৈন্যদের বিরুদ্ধে গণধর্ষণ এবং যৌন নিপীড়নের বিশ্বাসযোগ্য খবর আছে।

যুক্তরাষ্ট্রের তরফ থেকে এই সর্বসাম্প্রতিক পদক্ষেপটি এমন এক সময় নেয়া হলো যখন মিয়ান্মারের বিরুদ্ধে আন্তর্জাতিক বিচারিক আদালতে এই অভিযোগের শুনানি চলছে যে তারা ১৯৪৮ সালের গণহত্যা কনভেনশন লংঘন করেছে।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com