শনিবার, ১৬ জানুয়ারী ২০২১, ০৭:৩৯ অপরাহ্ন

কুমিল্লা দেবীদ্বারে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস পালন

কুমিল্লা দেবীদ্বারে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস পালন

এ আর আহমেদ হোসাইন (দেবীদ্বার -কুমিল্লা) প্রতিনিধি: জীবন যুদ্ধে যারা জয়ি, তারাই জয়িতা। জীবন যুদ্ধে জয়ি সংগ্রামী নারীরাই আজ বাংলাদেশের সমাজ পরিবর্তনের প্রতিচ্ছবি। এক সময় নারীরা যা কল্পনাও করতে পারতেন না, তাজ তারা বেগম রোকেয়ার পথ ধরে কুসংস্কারমুক্ত সমাজ বিনির্মানে এগিয়ে যাচ্ছেন। তারা শিক্ষায়, অর্থনীতিতে, সমাজ উন্নয়নে, নির্যাতনের ভিবিষিকাময় পথ অতিক্রম করে উন্নয়নে, রাজনীতিতে, কর্মে, নারী-পুরুষ সমতায়নে সমান তালে এগিয়ে যাচ্ছেন।

সোমবার দুপুরে ‘নারী-পুরুষ সমতা- রুখতে পারে সহিংসতা’ এ- প্রতিপাদ্যকে সামনে রেখে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস পালন উপলক্ষে “জয়িতা অন্বেষণে বাংলাদেশ” শীর্ষক কার্যক্রমের আওতায় উপজেলা প্রশাসনের উদ্যোগে এবং মহিলা বিষয়ক কার্যালয়ের সহযোগীতায় জয়িতাদের সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতির বক্তব্যদানকালে দেবীদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা রাকিব হাসান ওই বক্তব্য তুলে ধরেন।

উক্ত জয়িতা সংবর্ধনা অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা রাকিব হাসান’র সভাপতিত্বে এবং ‘ আবেদা- মান্নান ফাউন্ডেশন’র নির্বাহী পরিচালক মোঃ মোরশেদ আলম ভূঁইয়ার সঞ্চালনায় অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আহমেদ কবির, সাংবাদিক এবিএম আতিকুর রহমান বাশার, নিজেরা করি সংস্থার সংগঠক সুপ্রিয়া মন্ডল, উজ্জল হোসেন, ভূমিহীন সংগঠন রসুলপুর আঞ্চলিক কমিটির সাবেক সাধারন সম্পাদক জাকির হোসেন প্রমূখ এবং স্বাগতিক বক্তব্য রাখেন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সালমা ইসলাম।

আলোচকরা নারীদের উদ্দেশ্যে বলেন,- আপনারা ঘরে বসে থেকে নারী উন্নয়ন, নারী- পুরুষের সমতা আনয়নের স্বপ্ন দেখলেও বাস্তবে সফলাপেতে ঘর থেকে বেড়িয়ে আসতে হবে। নারী নির্যার্তন, নারীর প্রতি সহিংসতা, যৌতুক, বাল্য বিয়ে, মাদক, সন্ত্রাস  প্রতিরোধে কার্যকর ভূমিকা পালন এবং মানবিক ও গুণগত শিক্ষায় শিক্ষিত হতে হবে। তবেই নারী- পুরুষ ক্ষতায়নের বাস্তব সুফল পাবেন।

পরে নির্বাচিত জয়িতা অর্থনীতিতে- সাহিনূর বেগম, শিক্ষায়- সুফিয়া বেগম, সফল জণনী- শিরিন আক্তার, নির্যাতনের ভিবিষিকা অতিক্রম করে সফল- সমাজ উন্নয়নে- মনিবেগমকে উত্তরীয়, ক্রেষ্ট  ও সনদ প্রদান করা হয়। একই সাথে সমাজ উন্নয়নে ভূমিকা রাখায় জাতীয় মহিলা কল্যাণ পরিষদ কর্তৃক ‘আবেদা- মান্নান ফাউন্ডেশন’কে এবং মহিলা অধিদপ্তর কর্তৃক বাংলাদেশ নারী কল্যাণ সংস্থা’ সহ উভয় সংগঠনকে ২০ হাজার টাকা করে চেক প্রদান করা হয়।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com