রবিবার, ২৪ জানুয়ারী ২০২১, ০৫:১০ পূর্বাহ্ন

মশক নিয়ন্ত্রণে ডিএনসিসিতে আধুনিক যন্ত্রপাতির সংযোজন

মশক নিয়ন্ত্রণে ডিএনসিসিতে আধুনিক যন্ত্রপাতির সংযোজন

মামুনুর রহমান খান: মশক নিয়ন্ত্রণে সম্প্রতি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে (ডিএনসিসি) আধুনিক যন্ত্রপাতির সংযোজন করা হয়েছে। মূলত মশক নিধন কার্যক্রমকে আরো গতিশীল ও কার্যকর করার লক্ষ্যে কীটতত্ববিদদের পরামর্শে এ যন্ত্রপাতিগুলোর সংযোজন করা হয়।

সংযোজিত যন্ত্রপাতির মধ্যে রয়েছে ২০টি মিস্ট ব্লোয়ার (Mist Blower) এবং ২টি ভেহিকেল মাউন্টিং ফগার মেশিন (Vehicle Mounting Fogger Machine)। এছাড়া আরো ৩টি ভেহিকেল মাউন্টিং ফগার মেশিন ক্রয় করা হবে।

ডিএনসিসির প্রতিটি অঞ্চলে ২টি করে ১০টি অঞ্চলে মোট ২০টি মিস্ট ব্লোয়ার বরাদ্দ দেয়া হয়। মিস্ট ব্লোয়ারকে পাওয়ার স্প্রেও (Power Spray) বলা হয়। এই মেশিনটি মশার ডিম ও লার্ভা নিধনে অর্থাৎ লার্ভিসাইডিংয়ের জন্য ব্যবহৃত হয়। যে সকল ড্রেন ঢাকা থাকা (Covered Drain) সে সকল ড্রেনের ভিতরে লার্ভিসাইডিংয়ের জন্য মিস্ট ব্লোয়ার খুব উপযোগী। এ মেশিনের সাহায্যে প্রায় ৩০ থেকে ৪০ ফুট পর্যন্ত দূরত্বে লার্ভিসাইডিং করা যায়। প্রতিটি মেশিনটি পরিচালনা করতে মাত্র ১ জন জনবলের প্রয়োজন হয়। ম্যালেরিয়া অয়েল বি সহ যে কোনো লার্ভিসাইডিংয়ের জন্য এ মেশিন ব্যবহার করা যায়। গত ২১ নভেম্বর ডিএনসিসি মেয়র মোঃ আতিকুল ইসলাম মিস্ট ব্লোয়ার মেশিনগুলোর উদ্বোধন করেন।

ভেহিকেল মাউন্টিং ফগার মেশিন ২টি জার্মানি থেকে আনা হয়েছে। প্রতিটি মেশিন পিক আপ ভ্যানে বসিয়ে উড়ন্ত মশা নিধন অর্থাৎ এডাল্টিসাইডিং করা হয়। প্রতিটি মেশিনে ১৫০লিটার এডাল্টিসাইড রাখা যায়। এ মেশিনের সাহায্যে অনেক দূর পর্যন্ত এডাল্টিসাইডিং করা যায়। কোনো গলির এক প্রান্ত থেকে অন্য প্রান্ত পর্যন্ত এ মেশিনের ধোঁয়া চলে যায়। ফলে অল্প সময়ে অনেক এলাকা এডাল্টিসাইডিং করা যায়। প্রতিটি মেশিন চালনা করতে ১জন অপারেটর এবং ১জন ড্রাইভারের প্রয়োজন হয়। ভেহিকেল মাউন্টিং ফগার মেশিন দুটি নভেম্বর ২০১৯ থেকে ব্যবহার করা হয়েছে। এছাড়া ইতিপূর্বে ১০টি মোটরসাইকেলে ফগার মেশিন স্থাপন করে ডিএনসিসির ১০টি অঞ্চলে ব্যবহার করা হচ্ছে।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com