শনিবার, ২৩ জানুয়ারী ২০২১, ০৪:০৭ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
উত্তর কোরিয়া একটি ক্ষেপনাস্ত্র নিক্ষেপ করেছে :জাপান

উত্তর কোরিয়া একটি ক্ষেপনাস্ত্র নিক্ষেপ করেছে :জাপান

উত্তর কোরিয়া যে এ বছরের শেষ নাগাদ পরমাণু বিষয়ে আলোচনার সময়সীমা বেঁধে দিয়েছিল , তার ঠিক আগেই বাহ্যত আরকেটি ক্ষেপনাস্ত্র পরীক্ষা চালিয়েছে।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী বলছে উত্তর কোরিয়া তাদের দক্ষিণ হামকিয়ং প্রদেশ থেকে সমুদ্রের পূর্ব উপকুলের দিকে স্থানীয় সময় বিকেল ৫ টায় এই ক্ষেপনাস্ত্র নিক্ষেপ করে। তবে এই বিবৃতিতে এ কথা বলা হয়নি যে কতদূর পর্যন্ত এই অস্ত্র উড়ে গেছে কিংবা ঠিক কি ধরণের অস্ত্র নিক্ষেপ করা হয়েছে।

জাপানি কর্মকর্তারা বলছেন মনে হচ্ছে উত্তর কোরিয়া একটি ক্ষেপনাস্ত্র নিক্ষেপ করেছে এবং তা জাপানের নিজস্ব অর্থনৈতিক এলাকায় গিয়ে পড়েনি। গত প্রায় এক মাসে এটি ছিল উত্তর কোরিয়ার প্রথম ক্ষেপনাস্ত্র নিক্ষেপণ এবং মে মাস থেকে এটি ছিল ১৩তম ক্ষেপনাস্ত্র পরীক্ষা।

থমকে থাকা পরমাণু বিষয়ক আলোচনায় আরও ছাড় দিতে চাপ দেয়ার জন্য যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার জন্য উত্তর কোরিয়ার দেয়া সময় সীমা এ বছরের শেষ নাগাদ শেষ হয়ে যাবার আগে উত্তর কোরিয়া আবার এই ক্ষেপনাস্ত্র পরীক্ষা চালালো।

গত মাসে যুক্তরাষ্ট্রের সঙ্গে কার্যকরী পর্যায়ের একটি আলোচনা থেকে উত্তর কোরিয়া বেরিয়ে আসে এবং আলোচনা ভেঙ্গে দেয়ার জন্য ওয়াশিংটনকে দায়ী করে। সেই থেকে পিয়ংইয়ং সরকার এই সতর্কবার্তা দিয়ে এসছে যে তারা আবার পারমানবিক কিংবা দূরপাল্লার ক্ষেপনাস্ত্র পরীক্ষা শুরু করবে।

এ সপ্তার গোড়ার দিকে কিম জং ঊন পশ্চিম তীরের অদূরে দুই কোরিয়ার বিতর্কিত সমুদ্র সীমা রেখা বরাবর সাঁজোয়া বাহিনীর মহড়ার তদারকি করেন।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com