বৃহস্পতিবার, ২১ জানুয়ারী ২০২১, ১১:০২ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
নতুন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ভোট দিচ্ছেন শ্রীলঙ্কার ভোটদাতারা

নতুন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ভোট দিচ্ছেন শ্রীলঙ্কার ভোটদাতারা

শ্রীলঙ্কার ভোটদাতারা সে দেশের নতুন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ভোট দিচ্ছেন। প্রধান প্রতিদ্বন্দ্বীরা হচ্ছেন সাবেক প্রতিরক্ষা মন্ত্রী গোতাবায়া রাজাপাকশা এবং ক্ষমতাসীন উদারপন্থি ইউনাইটেড ন্যাশনাল পার্টির সাজিত প্রেমাদাসা। সত্তুর বছর বয়সী রাজাপাকশা হচ্ছেন সাবেক প্রেসিডেন্ট মহিন্দা রাজাপাকশার ছোট ভাই। এই সাবেক প্রেসিডেন্টের আমলেই দশ বছর আগে তামিল বিচ্ছিন্নতাবাদিরা লড়াইয়ে পরাজিত হয়।

গোতাবায়া রাজাপাকশার বিরুদ্ধে অভিযোগ আছে যে তিনি একটি ডেথ স্কোয়াড পরিচালনা করেন যেখানে রাজনৈতিক প্রতিপক্ষ,সাংবাদিক এবং অন্যান্যদের হত্যা করা হয়।

তিনি অবশ্য এইসব অভিযোগ অস্বীকার করেছেন। এপ্রিল মাসে সেখানে আত্মঘাতী বোমা হামলার পর তিনি জাতীয় নিরাপত্তা ব্যবস্থাকে ঢেলে সাজানোর প্রতিজ্ঞা করেন। ঐ ঘটনা আড়াইশ’র ও বেশী লোক নিহত হয়। অন্য প্রার্থী ৫২ বছর বয়সী প্রেমাদাসা হচ্ছেন নিহত সাবেক প্রেসিডেন্ট রানাসিঙ্গে প্রেমাদাসার ছেলে।

তিনিও নিরাপত্তা ব্যবস্থার উন্নতির জন্য কথা বলেছেন তবে তিনি মেয়েদের রজস্রাবের সময়ে বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দেয়ার প্রতিশ্রুতি দিচ্ছেন। তার এই ব্যাতিক্রমি প্রতিশ্রুতির কারণে তার নির্বাচনী প্রচার অভিযানে বিপুল সংখ্যক নারীর সমাবেশ ঘটছে।আগামীকালের আগে নির্বাচনের ফলাফল পাওয়া যাবে বলে মনে হচ্ছেনা।ওদিকে, বাসে করে আসা শ্রীলংকার উত্তরাঞ্চলের মুসলমান ভোটদাতাদের বন্দুক এবং পাথর দিয়ে আক্রমণ করা হয় এবং ভোটের আগেই টায়ার পুড়িয়ে তাদের রাস্তা রোধ করা হয়। নির্বাচন কমিশনের একজন সদস্য এই আক্রমণকে সংখ্যালঘুদের প্রান্তিকরণ বলে অভিহিত করেন।

কলম্বো কেন্দ্রিক সেন্টার ফর মনিটরিং ইলেকশন ভায়োলেন্স অর্থাৎ নির্বাচন সহিংসতা পর্যবেক্ষণ কেন্দ্র এর একজন মুখপাত্র জানাচ্ছেন যে এই ঘটনায় কেউ হতাহত হয়নি এবং পুলিশ তদন্ত করে দেখছে।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com