বৃহস্পতিবার, ২১ জানুয়ারী ২০২১, ১০:৪৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
সারাদেশে একযোগে জেএসসি ও জেডিসি পরীক্ষা সুষ্ঠু পরিবেশে শুরু

সারাদেশে একযোগে জেএসসি ও জেডিসি পরীক্ষা সুষ্ঠু পরিবেশে শুরু

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা আজ শনিবার সারাদেশে একযোগে সুষ্ঠু পরিবেশে শুরু হয়েছে। প্রথমদিন সকাল ১০টায় বাংলা বিষয়ের পরীক্ষার মাধ্যমে এই পরীক্ষা শুরু হয়েছে।
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আজ শনিবার সকাল ৯টায় রাজধানীর কেরানীগঞ্জের জিঞ্জিরার পিএম পাইলট উচ্চ মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে জেএসসি পরীক্ষা পরিদর্শন করে পরিক্ষার্থী ও তাদের অভিভাবকদের সাথে কথা বলেছেন। তিনি পরীক্ষার সার্বিক প্রস্তুতিতে সন্তোষ প্রকাশ করেছেন। শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মোহাম্মদ আবুল খায়ের টেলিফোনে বাসস’কে এসব কথা জানিয়েছেন।
শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীও এসময় মন্ত্রীর সাথে ছিলেন। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকার চেয়ারম্যান অধ্যাপক মুহ. জিয়াউল হক সেখানে উপস্থিত ছিলেন।
পরে শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি সেখানে বলেছেন, ‘সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশ্ন ফাঁসের গুজব রটনাকারীদের বিষয়ে আইন-শৃঙ্খলা বাহিনী তৎপর রয়েছে। প্রশ্নফাঁস হচ্ছে না, তবুও প্রশ্ন ফাঁস হচ্ছে বলে গুজব রটনা করা হচ্ছে। এদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।’
প্রশ্নফাঁসের পেছনে না ঘুরে শিক্ষার্থীদের লেখাপড়ায় মনোযোগ দেয়ার আহ্বান জানান শিক্ষামন্ত্রী।
শিক্ষামন্ত্রী বলেন, কোচিং পরিচালনাকারী শিক্ষকের বিরুদ্ধে শিগগিরই ব্যবস্থা নেওয়া হবে। পরীক্ষা চলাকালীন সময় সব ধরনের কোচিং বন্ধের নির্দেশ দেয়া হয়েছে।
কোচিং বাণিজ্য করা ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের আমিজপুর শাখার শিক্ষক কানিজ ফাতেমার বিরুদ্ধে শিগগিরই ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।
এবারের জেএসসি ও জেডিসি পরীক্ষায় ২৯ হাজার ২৬২ প্রতিষ্ঠানের ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। শনিবার সকাল ১০টা থেকে সারাদেশের ২ হাজার ৯৮২টি কেন্দ্রে এ পরীক্ষা শুরু হয়।
শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, আটটি সাধারণ বোর্ডের অধীনে জেএসসিতে ২২ লাখ ৬০ হাজার ৭১৬ এবং মাদরাসা বোর্ডের জেডিসিতে চার লাখ ৯৬৬ জন পরীক্ষা দিচ্ছে। পরীক্ষার্থীদের মধ্যে ১২ লাখ ২১ হাজার ৬৯৫ জন ছাত্র ও ১৪ লাখ ৩৯ হাজার ৯৮৭ জন ছাত্রী রয়েছে।
এছাড়া ২০১৯ সালের জেএসসি পরীক্ষায় অনিয়মিত ২ লাখ ৩৩ হাজার ৩১০ জন ও জেডিসি পরীক্ষায় ৩০ হাজার ২৯১ জন পরীক্ষার্থী রয়েছে।
আগের বছরের পরীক্ষায় এক, দুই ও তিন বিষয়ে অকৃতকার্য জেএসসিতে দুই লাখ ১১ হাজার ৩৩২ জন ও জেডিসিতে ২১ হাজার ৯৭৮ জন পরীক্ষার্থী রয়েছে। এর বাইরে এছাড়া বিদেশের মোট ৯টি কেন্দ্রে পরীক্ষায় বসছে ৪৫৪ জন শিক্ষার্থী।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com