July 8, 2020, 3:31 pm

সংবাদ শিরোনাম :
ভাল আছেন মাশরাফি করোনায় মৃতব্যক্তির প্রতি মানবিক হওয়ার আহ্বান স্বাস্থ্য অধিদপ্তরের করোনা টেস্টের রিপোর্ট দ্রুত দিতে হাইকোর্টে রিট অনিয়ম দুর্নীতির বিরুদ্ধে শেখ হাসিনার অবস্থান স্পষ্ট : ওবায়দুল কাদের গত ২৪ ঘন্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ৪৩ জন মৃত্যু বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৯৯ লাখ ৬ হাজার ৫৮৫ জন ওবামাকেয়ার আইন বাতিলের জন্য হোয়াইট হাউজের উদ্যোগ ১০০ রোহিঙ্গা আশ্রয় প্রার্থীকে ইন্দোনেশিয়ার উপকুলের অদূরে নামতে দেওয়া হয়েছে করোনাভাইরাস মোকাবিলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সাহায্য করবে ফ্রান্স ও জার্মানি করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়বে বিশ্বের ১০টি দেশে, বাংলাদেশ পঞ্চম স্থানে
ভারতের সঙ্গে আলোচনার পর অবশেষে করতারপুর নিয়ে বড়সড় ঘোষণা পাক প্রধানমন্ত্রী 

ভারতের সঙ্গে আলোচনার পর অবশেষে করতারপুর নিয়ে বড়সড় ঘোষণা পাক প্রধানমন্ত্রী 

দফায় দফায় ভারতের সঙ্গে আলোচনার পর অবশেষে করতারপুর নিয়ে বড়সড় ঘোষণা করলেন করলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। শুক্রবার টুইট করে তিনি জানান, করতারপুরের গুরুদ্বার দরবার সাহিব দর্শনের জন্য শিখ তীর্থযাত্রীদের করিডর উদ্বোধনের দিন কোনও টাকা দিতে হবে না। শুধু তাই নয়, এ ক্ষেত্রে লাগবে না পাসপোর্টও। বৈধ পরিচয়পত্র দেখালেই হবে।

আগামী ৯ নভেম্বর উদ্বোধন হতে চলেছে করতারপুর করিডরের। এই করিডর খুলে গেলেই পঞ্জাবের গুরুদাসপুরের ডেরা বাবা নানক ধর্মীয় স্থানটির সঙ্গে সরাসরি যুক্ত হয়ে যাবে করতারপুরের দরবার সাহিব। এই করতারপুর করিডর নিয়েই ভারতের সঙ্গে পাকিস্তানের দীর্ঘদিন ধরে একটা টানাপড়েন চলছিল। সেই টানাপড়েনে আপাতত ইতি পড়ল বলেই মনে করা হচ্ছে। করিডর উদ্বোধনের আগে পাক প্রধানমন্ত্রীর এই ঘোষণায় খুশি শিখ তীর্থযাত্রীরা।ইমরান খান বলেন, “ভারত থেকে করতারপুরে আসা শিখ তীর্থযাত্রীদের জন্য দু’টি বিষয় ছাড় দেওয়া হয়েছে।  তাঁদের কোনও পাসপোর্ট লাগবে না। শুধু বৈধ পরিচয়পত্র থাকতে হবে। করতারপুর করিডর উদ্বোধনের দিন দিতে হবে না পরিদর্শনের জন্য কোনও টাকা। ১০ দিন আগে থেকে রেজিস্ট্রেশনেরও কোনও প্রয়োজন পড়বে না।

আগামী ৯ নভেম্বর করতারপুর করিডর খুলে দেওয়া হবে। ১২ নভেম্বর গুরু নানকের ৫৫০তম জন্মবার্ষিকী পালিত হবে। বৃহস্পতিবারই লাহৌরের উদ্দেশে রওনা দিয়েছে শিখদের ১,১০০ জনের একটি দল। করতারপুরের দরবার সাহিবেই তাঁরা নানকের জন্মবার্ষিকী পালন করবেন। এমনটাই জানিয়েছেন ইভাকিউয়ি ট্রাস্ট প্রপার্টি বোর্ড (ইটিপিবি)-এর মুখপাত্র আমির হাশমি। তীর্থযাত্রীদের এই দলটির সঙ্গে থাকছে ‘গোল্ডেন পালকি’। এই পাল্কির জন্য যাতে কর ছাড় দেওয়া হয় সে ব্যাপারে ফেডারেল বোর্ড অব রেভিনিউ-এর কাছে আর্জিও জানানো হয়েছে বলে জানান হাশমি।

করতারপুরে ভারত থেকে আসা তীর্থযাত্রীদের জন্য খাওয়া-দাওয়া, মেডিক্যাল ক্যাম্প এবং যানবাহনের ব্যবস্থাও করা হয়েছে বলে ইটিপিবি-র পক্ষ থেকে জানানো হয়েছে।

গত অক্টোবরের শেষের দিকে এই করতারপুর নিয়েই ভারত-পাক আলোচনায় বসে। সে সময় পাকিস্তানের তরফে জানানো হয়, করতারপুরে পর্যটক ও তীর্থযাত্রীদের ফি হিসেবে দিতে হবে ২০ ডলার। পাকিস্তানের এই ঘোষণার পরই তীব্র প্রতিবাদ জানিয়েছিল ভারত। এই টানাপড়েনের ফলেই গোটা প্রক্রিয়াটায় বেশ দেরি হয়ে যায়।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com