মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১, ০২:২৭ অপরাহ্ন

বীরাঙ্গনা সখিনা (বি,এস) সিলভার পেন অ্যাওয়ার্ড-২০১৮

বীরাঙ্গনা সখিনা (বি,এস) সিলভার পেন অ্যাওয়ার্ড-২০১৮

বীরাঙ্গনা সখিনা (বি,এস) সিলভার পেন অ্যাওয়ার্ড-২০১৮   প্রতিযোগিদের প্রোফাইল রিভিউ কার্যক্রমের ৩০১ জন ইলেক্টোরের ভোটে ফলাফল ঘোষণা অনুষ্ঠান প্রসঙ্গে অদ্য ২৭ সেপ্টেম্বর ২০১৯ শুক্রবার সকাল ১১টায় দি ইলেক্টোরাল কমিটি ফর বীরাঙ্গনা সখিনা সিলভার পেন অ্যাওয়ার্ড-এর ভাইস প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার প্রফেসর মোহাম্মদ আলী জিন্নাহ, সুপারিনটেনডেন্ট (অব.) সরকারি টিভিআই-এর সভাপতিত্বে মযমনসিংহের গৌরীপুর উপজেলা শহরে অবস্থিত উপজেলা কৃষি অফিস সভাকক্ষে পেন অ্যাওয়ার্ড অ্যাফেয়ার্স-এর সম্পাদক ও ইলেক্টোরাল কমিটির রিটার্নিং অফিসার আজম জহিরুল ইসলাম, কমিটির চারটি ক্ষেত্রে ২৬জন প্রতিযোগির ইলেক্টোরাল ভোটের ফলাফল ঘোষণা করেন। প্রতিযোগিদের মধ্যে চারটি ক্ষেত্রে মোট ১৩জন বিজয়ী হয়েছেন, তারা হলেন, সাংবাদিকতা ও আলোকচিত্র ক্ষেত্রে ৫ জন।
(১) মহিউদ্দিন আহাম্মদ, সাধারণ সম্পাদক, ময়মনসিংহ প্রেসক্লাব, স্টাফ রিপোর্টার, চ্যানেল আই, দৈনিক ইত্তেফাক ও রেডিও টুডে, ময়মনসিংহ জেলা প্রতিনিধি। (২) অমিত রায়, যুগ্ম সম্পাদক, ময়মনসিংহ প্রেসক্লাব, বর্তমানে তিনি বাংলাভিশনের স্টাফ রিপোর্টার, দৈনিক যুগান্তর, স্টাফ রিপোর্টার। (৩) মো. ফখরুল হক, বাংলাদেশ সাংবাদিক সংস্থা(বাসস) এর নেত্রকোনা জেলা প্রতিনিধি ও দৈনিক নিউনেশন-এর জেলা প্রতিনিধি। (৪) জগদীশ চন্দ্র সরকার, সম্পাদক, দৈনিক স্বদেশ সংবাদ, ময়মনসিংহ সাংবাদিক বহুমুখি সমবায় সমিতি, কোষাধ্যক্ষসহ ময়মনসিংহ প্রেসক্লাবের নির্বাহী কমিটিতে ১১বার কোষাধ্যক্ষ হিসেবে নির্বাচিত।
(৫) কমল সরকার, গৌরীপুর উপজেলা প্রতিনিধি, দৈনিক যায়যায়দিন।
গবেষণা, বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে ২ জন- (১) প্রফেসর পরশে চন্দ্র মোদক, সাবেক ডিন, কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদ এবং প্রধান, কৃষি পরিসংখ্যান বিভাগ, বাংলাদেশ কৃষি বিশ^বিদ্যালয়, ময়মনসিংহ। (২) অধ্যাপক স্বপন ধর, গবেষক, ইতিহাস-ঐতিহ্য।
শিল্পকলা, শিক্ষা, ভাষা ও সাহিত্যে ৪জন : (১) কবি সোহরাব পাশা, অধ্যাপক, বাংলা বিভাগ, ঈশ^রগঞ্জ ডিগ্রি কলেজ। (২) বিবেক স¤্রাট গৌরাঙ্গ আদিত্য, মোহনগঞ্জ, নেত্রকোনা। (৩) অর্থনীতিবিদ ও লেখক প্রফেসর আবু রায়হান, প্রধান, অর্থনীতি বিভাগ, ইসলামী বিশ^বিদ্যালয়, কুষ্টিয়া। (৪) নাট্যকার রাখাল বিশ^াস, উপজেলা প্রতিনিধি, কেন্দুয়া, নেত্রকোনা।
সমাজসেবা ক্ষেত্রে ২ জন- (১) আলোকিত মানুষ ও দেশবরেণ্য চলচ্চিত্র অভিনেতা ইলিয়াস কাঞ্চন এবং (২) ড, মোহাম্মদ সিরাজুল ইসলাম, একজন সফল শিক্ষা উদ্যোক্তা।
বীরাঙ্গনা সখিনা সিলভার পেন অ্যাওয়ার্ড-এর কমিটির লক্ষ্য ও উদ্দেশ্য হচ্ছে প্রতি ২ বছর প্রসংশনীয় ও গৌরবোজ্জ্ব¡ল অবদানের জন্য চার বা এর অধিক ক্ষেত্রে বীরাঙ্গনা সখিনা সিলভার পেন অ্যাওয়ার্ড প্রদান করা। এ বছর (২০১৯) ইলেক্টোরাল ভোটে বি.এস. অ্যাওয়ার্ড প্রতিযোগিতাÑ২০১৮ সম্পন্ন হয়েছে। অ্যাওয়ার্ডের চারটি ক্ষেত্রে ২৬ জন নমিনি বি.এস. অ্যাওয়ার্ড প্রতিযোগিতা করেছেন। ১৫ জুন ২০১৯ থেকে তাদের প্রোফাইল রিভিউ কার্যক্রম শুরু হয়েছে এবং শেষ হয়েছে ২৫ সেপ্টেম্বর ২০১৯। বি.এস. অ্যাওয়ার্ড প্রতিযোগিতায় ৩০১ জন ইলেক্টরদের মধ্যে ২৮০ জন তাদের ভোট প্রদান করেছেন। তন্মধ্যে কিছু ইলেক্টর ই-মেইল বা তাদের প্রতিনিধির মাধ্যমে ভোট প্রদান করেছেন। প্রতিযোগিদের প্রোফাইল রিভিউ করে প্রতিটি ইলেক্টর তার প্রদত্ত ভোট পাওয়ার পয়েন্ট তার ব্যালটে দু’ভাগে ভাগ করে ভোট দিয়েছেন। যেমন পছন্দের ১ম ব্যক্তিকে ৭০% (বেস্ট ওয়ান ভোট) এবং পছন্দের ২য় ব্যক্তিকে ৩০% (বেটার ওয়ান ভোট) ভোট দিয়েছেন। প্রসংগত উল্লেখ্য যে, গেীরীপুরের এসিক এসোসিয়েশন এবং ক্রিয়েটিভ এসোসিয়েশনের সার্বিক সহযোগিতায় এবং গবেষক রায়হান উদ্দিন সরকার (বাংলাদেশের প্রথম ইলেক্টোরাল ভোটিং সিস্টেমের প্রবর্তক) র্এ ফর্মুলা অনুযায়ী অনুষ্ঠিত হয়েছে বি.এস. অ্যাওয়ার্ড প্রতিযোগিতা। এ প্রতিযোগিতায় ইলেক্টোরাল ভোট দানের চতুর্থতম পাইলট কার্যক্রম সফল হয়েছে।
২০০৬ সালের রাজনৈতিক সংকট সময়ে ছবিযুক্ত ভোটার তালিকার ধারনার প্রবর্তক , বর্তমানে বাংলাদেশের প্রথম ইলেক্টোরাল ভোটিং সিস্টেমের প্রবর্তক, অ্যাওয়াড কমিটির সংগঠনের প্রতিষ্ঠাতা ও সাধারণ সম্পাদক তরুণ গবেষক রায়হান উদ্দিন সরকার বলেন, এ বছর ২৮০ জন ইলেক্টরই তাদের ভোট প্রদান করেছেন। । ’বীরাঙ্গনা সখিনা সিলভার পেন অ্যাওয়ার্ড-২০১৮’ এর জন্য প্রত্যেক ইলেক্টোরকে ১টি করে ’ পেন অ্যাওয়াড অ্যাফেয়ার্স ম্যাগাজিন’ (সফ্ট অ্যান্ড হার্ড কপি) প্রদান করা হয়েছে।
উল্লেখ্য, ময়মনসিংহের গৌরীপুরে “দি ইলেক্টোরাল কমিটি ফর বীরাঙ্গনা সখিনা সিলভার পেন অ্যাওয়ার্ড” নামে একটি সংগঠনটি ময়মনসিংহের গৌরীপুর উপজেলায় অবস্থিত ঐতিহাসিক কেল্লা তাজপুরের অধিপতি মোগল সম্রাটের অনুগত উমর খাঁর কন্যা এবং ঈশা খাঁর শেষ বংশধর জঙ্গল বাড়ির দেওয়ান ফিরোজ খাঁর পতিœ বীরাঙ্গনা সখিনা বিবির নামে এই অ্যাওয়ার্ড এর আয়োজন করে। তাছাড়া অ্যাওয়ার্ড প্রদানের মাধ্যমে ময়মনসিংহের গেীরীপুর উপজেলায় সখিনা বিবির মাজার, মোগল এবং সুলতান আমলের ইতিহাস অবহিত করা।এ বছর মোট ৩০১ জন ইলেক্টর নিয়ে এই ইলেক্টোরাল কমিটি গঠন করা হয়েছে। ৩০১ জন ইলেক্টোরদের মোট ভোট পাওয়ার পয়েন্ট ৪ লক্ষ ৮২ হাজার ৬ শত।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com