বৃহস্পতিবার, ২২ Jul ২০২১, ০৬:১৬ পূর্বাহ্ন

বাংলাদেশ রবিদাস উন্নয়ন পরিষদ গৌরীপুর শাখার কার্যক্রমে ভোগান্তি

বাংলাদেশ রবিদাস উন্নয়ন পরিষদ গৌরীপুর শাখার কার্যক্রমে ভোগান্তি

 

ষ্টাফ রিপোর্টারঃ সম্প্রতি মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সরকারী তালিকা বা বাংলাদেশ গেজেট থেকে বাদ পড়ে যাওয়া এদেশের একটি আদিবাসী সংগঠন রবিদাস জন গোষ্ঠীকে জাতিয়করন করে অন্যান্য আদিবাসীদের সমতুল্য মর্যাদা দিয়েছেন তবে উক্ত রবিদাস সম্প্রদায়ভুক্ত সংগঠন বাংলাদেশ রবিদাস উন্নয়ন পরিষদ (বিআরডিসি) গেজেটভুক্ত হয়নি।

২০১৮ সালে বাংলাদেশের অন্যান্য উপজেলা, জেলা ও বিভাগের ন্যায় ময়মনসিংহের গৌরীপুরে বাংলাদেশ রবিদাস উন্নয়ন পরিষদ গৌরীপুর শাখার একটি ৩১ সদস্য বিশিষ্ট পূর্নাঙ্গ কার্যকরী কমিটি গঠন করা হয়েছে। উক্ত পরিষদ গৌরীপুর উপজেলা শাখার সভাপতি বিমল রবিদাসের সহিত আলাপকালে তিনি বলেন, এই উপজেলায় ৪ হাজারের অধিক রবিদাস জনগোষ্টীর লোকজন বসবাস করে। ইতিমধ্যে গৌরীপুর উপজেলা নির্বাহী অফিসার ফারহানা করিমের আন্তরিক প্রচেষ্ঠায় অত্র উপজেলায় রবিদাস/দলিত সম্প্রদায়ের কল্যাণে তিনি শিক্ষা বৃত্তি, স্যানিটারী ল্যাট্রিন ও নলকূপ প্রদান করেছেন।

এ প্রকল্পে অর্থের পরিমাণ ছিল ১৪ লক্ষ ৪০ হাজার টাকা। সবচেয়ে পরিতাপের বিষয় হল রবিদাস উন্নয়ন পরিষদ (বিআরডিসি) গৌরীপুর শাখার কোন অফিস কার্যালয় নেই। বিভিন্ন রাষ্ট্রীয় ও ধর্মিয় অনুষ্ঠানে উক্ত সম্প্রদায়ের শতাধিক নারী পুরুষ স্থায়ী অফিসের কারনে এলোমেলো হয়ে দুর্ভোগের স্বীকার হচ্ছে।

বৃহত্তর ময়মনসিংহ জেলার অন্য কোথাও রবিদাস জনগোষ্টীর এত লোকের বসবাস নেই। রবিদাস জনগোষ্টীর লোকসংখ্যার দিক দিয়ে গৌরীপুরে জনসংখ্যার হার বেশি। গৌরীপুর উপজেলার সকল রবিদাস সম্প্রদায়ের প্রত্যাশা একটি স্থায়ী অফিস কার্যালয়।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com