May 29, 2020, 3:31 pm

পরিবেশ দূষণের প্রভাব বিবেচনায় নিয়ে গাড়ি আমদানীর ক্ষেত্রে ট্যাক্স নির্ধারণের প্রস্তাব

পরিবেশ দূষণের প্রভাব বিবেচনায় নিয়ে গাড়ি আমদানীর ক্ষেত্রে ট্যাক্স নির্ধারণের প্রস্তাব

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় পরিবেশ দূষণের প্রভাব বিবেচনায় নিয়ে গাড়ি আমদানীর ক্ষেত্রে ট্যাক্স নির্ধারণের প্রস্তাবনা তৈরী করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে পরামর্শ দেয়া হয়েছে।
কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়।সভায় আগামী নভেম্বর-ডিসেম্বর মাসের মধ্যে এ প্রস্তাবনা তৈরী করে অর্থ মন্ত্রণালয়ে প্রেরণের উদ্যোগ নেয়ার সুপারিশ করা হয়।
কমিটির সদস্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুর নাহার, মোঃ মোজাম্মেল হোসেন, দীপংকর তালুকদার, নাজিম উদ্দিন আহমেদ, জাফর আলম, মোঃ রেজাউল করিম বাবলু এবং খোদেজা নাসরিন আক্তার হোসেন সভায় অংশগ্রহণ করেন।
সভায় বঙ্গবন্ধু কনজারভেশন করিডোর, সিএএসই প্রকল্পের খাতওয়ারী ব্যায়ের চিত্র উপস্থাপন, ঝটঋঅখ প্রকল্পের পাওয়ার পয়েন্ট উপস্থাপনা এবং প্রকল্পের বিভিন্ন বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।
কমিটি আমিন বাজারের ডাম্পিং স্টেশনের সমস্যা নিরসনে জরুরী ভিত্তিতে কার্যকর ব্যবস্থা হিসেবে বন্ধ করার নোটিশ প্রদানসহ সর্বোচ্চ জরিমানা আরোপের সুপারিশ করে।
কমিটি বিশুদ্ধ বায়ু এবং টেকসই পরিবেশ (সিএএসই) প্রকল্পের খাতওয়ারী ব্যায়ের চিত্র অসম্পূর্ণ এবং ভুল হওয়ায় পরবর্তী সভায় সঠিক তথ্য উপস্থাপনের সুপারিশ করে।
সভায় টেকসই বনায়ন এবং জীবনযাত্রা (এসইউএফএএল) প্রকল্প সময় অনুযায়ী সঠিকভাবে বাস্তবায়ন করার লক্ষ্যে প্রাক পরিকল্পনা তৈরীসহ একটা সুষ্ঠু প্রশিক্ষণ মডিউল তৈরী করতে মন্ত্রণালয়কে উদ্যোগ নেয়ার সুপারিশ করা হয়।
পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, বিএফআইডিসির চেয়ারম্যানসহ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2017 Asiansangbad.Com
Design & Developed BY ThemesBazar.Com